• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৩ মে, ২০২৩
সর্বশেষ আপডেট : ১৩ মে, ২০২৩

আইসিসি থেকে সুখবর পেল বাংলাদেশ

ওয়ানডেতে যে বাংলাদেশ এখন সমীহ জাগানিয়া দল তার প্রমাণ বেশ ভালোভাবেই রাখছে মুশফিক-শান্তরা। টপঅর্ডার ব্যাটার নাজমুল হোসেন শান্তর অভিষেক সেঞ্চুরিতে দ্বিতীয় ওয়ানডেতে আয়ারল্যান্ডের রান পাহাড় টপকে দুর্দান্ত জয় পেয়েছে বাংলাদেশ। আর এমন জয়ের পরে এবার আইসিসির কাছ থেকেও সুখবর পেল তামিমের দল।

আয়ারল্যান্ডের বিপক্ষে ২০২২-২৩ ওয়ানডে সুপার লিগের সর্বশেষ সিরিজ খেলছে তামিমের দল। দুর্দান্ত সব জয়ে সুপার লিগের পয়েন্ট টেবিলে ভালো অবস্থানে বাংলাদেশ। তৃতীয় ওয়ানডেতে আগামীকাল রোববার (১৪ মে) মাঠে নামবে বাংলাদেশ। এর আগে ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলে ভারতকে ছাপিয়ে তিনে উঠে এসেছে বাংলাদেশ।

আজ শনিবার (১৩ মে) ‍পয়েন্ট টেবিলের সর্বশেষ অবস্থা জানায় আইসিসি। প্রকাশিত পয়েন্ট টেবিলে দেখা যায় ১৪৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে অবস্থান বাংলাদেশের। ১৫৫ পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছে ইংল্যান্ড। ১৭৫ পয়েন্ট নিয়ে সবার ওপরে নিউজিল্যান্ড। আর ২১ ম্যাচে ১৩৯ পয়েন্ট নিয়ে চারে ভারত। শেষ ম্যাচে আইরিশদের বিপক্ষে বড় জয় পেলে পয়েন্ট টেবিলের ২ নম্বরে থেকে বিশ্বকাপে খেলতে যাওয়ার সুযোগ থাকছে বাংলাদেশের।

ওয়ানডে বিশ্বকাপে সরাসরি অংশ নেবে এই পয়েন্ট টেবিলের শীর্ষ ৮ এ থাকা দলগুলো। বাকি দুই দল বাছাই পর্বের মাধ্যমে জায়গা করে নেবে মূল পর্বে। আগামী জুন-জুলাই মাসে জিম্বাবুয়েতে হবে বাছাইপর্ব। যেখানে অংশ নেবে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস। সঙ্গে থাকবে প্রাক-বাছাই পেরিয়ে আসা আরও ৫টি দল। যারা হলো নেপাল, ওমান, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন