• ঢাকা
  • রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২১ মে, ২০২৩
সর্বশেষ আপডেট : ২১ মে, ২০২৩

‘আর্লিং একটা গোল মেশিন’

ইংলিশ ফুটবলে নিজের অভিষেক মৌসুমেই নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন আর্লিং হলান্ড। গোলের পর গোল উপহার দিয়ে গড়ে চলেছেন রেকর্ডের পর রেকর্ড। প্রিমিয়ার লিগের গ্রেটদের সঙ্গে স্বাভাবিকভাবেই উচ্চারিত হচ্ছে নরওয়েজিয়ান এই স্ট্রাইকারের নাম।

গত বছর বরুসিয়া ডর্টমুন্ড থেকে ৫১ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে ইতিহাদ স্টেডিয়ামে আসার পর থেকেই হলান্ড ঝড় তুলছেন। ইতোমধ্যে তার চুক্তির টাকার পরিমাণ বাড়ানোর গুঞ্জনও শোনা যাচ্ছে।

গত আগস্টে প্রিমিয়ার লিগে অভিষেক ম্যাচেই ওয়েস্ট হ্যামের বিপক্ষে করেছিলেন জোড়া গোল। তারপর আর ২২ বছর বয়সী এই স্ট্রাইকারকে পেছনে ফিরে তাকাতে হয়নি। প্রতিপক্ষের কাছে তিনি যেন আতঙ্কে পরিণত হয়েছেন।

শনিবার তিন ম্যাচ হাতে রেখে সিটির লিগ শিরোপা জয়ে হলান্ডের এই গোলের রেকর্ডই বার বার সবার মুখে ঘুরে ফিরছে। এ পর্যন্ত খেলা ৩৩টি লিগ ম্যাচে হলান্ড করেছেন ৩৬টি গোল। এর মাধ্যমে ১৯৯০ সালে এ্যালান শিয়েরার ও এন্ডি কোলের এক মৌসুমে ৩৪ গোলের রেকর্ড ভেঙে দিয়েছেন হলান্ড।

সাবেক ইংলিশ তারকা শিয়েরার বলেছেন, ‘আর্লিং একটা গোল মেশিন। একজন সেন্টার ফরোয়ার্ডকে সামনে রেখে কোনো দল যদি এগিয়ে যেতে চায় তবে হলান্ড হতে পারে তার যথার্থ উদাহরণ।’
মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় এখন পর্যন্ত তিনি করেছেন মোট ৫২ গোল, এর মধ্যে রয়েছে পাঁচটি হ্যাটট্রিক ও একটি পাঁচ গোলের কৃতিত্ব।

প্রতিপক্ষ ম্যানেজাররা যখন হলান্ডকে পরের দিনের ম্যাচে আটকানোর জন্য নিদ্রাহীন রাত কাটান, তখন হলান্ড নিজের শ্রেষ্ঠত্ব ধরে রাখার জন্য খুব একটা কঠিন পরিশ্রমের কথা চিন্তা করেন না। দারুণ ভোজন রসিক হালান্ড তার প্রতিদিনের খাদ্য তালিকায় ৬ হাজার ক্যালোরি রাখেন, যেখানে থাকে দুধ, কলিজার মত খাবার। তারপরও নিজের ফিটনেস যথাযথভাবে ধরে রাখার চেষ্টা করে যাচ্ছেন। প্রায়ই ইনস্টাগ্রামে হালান্ড নিজের পছন্দের খাবারের ছবি পোস্ট করেন যা দেখে ভক্তরা বেশ বিস্ময় প্রকাশ করেন।

আরও পড়ুন