• ঢাকা
  • শুক্রবার, ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২১ মে, ২০২৩
সর্বশেষ আপডেট : ২১ মে, ২০২৩

পাঁচ জনেই চলছে বাফুফের তদন্ত

বাফুফের তদন্ত কমিটি গঠিত হয়েছিল দশ সদস্য বিশিষ্ট। কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হওয়ার আগেই দুই সহ-সভাপতি আতাউর রহমান ভুইয়া মানিক ও মহিউদ্দিন আহমেদ মহী পদত্যাগ করেন। অবশিষ্ট ৮ জন নিয়েই কমিটির কর্মকান্ড চলমান রাখার সিদ্ধান্ত হয়। কিন্তু বিগত তিন সভার মতো আজ চতুর্থ সভাও অনুষ্ঠিত হয়েছে পাঁচ জনের (কাজী নাবিল আহমেদ, আব্দুর রহিম, সত্যজিৎ দাশ রুপু, ইমতিয়াজ হামিদ সবুজ ও জাকির হোসেন চৌধুরী) উপস্থিতিতে। বিগত তিন সভার ন্যায় চতুর্থ সভাতেও অনুপস্থিত কমিটির তিন সদস্য হারুনুর রশিদ, ইমরুল হাসান ও ইলিয়াস হোসেন।

বাফুফের একাধিকবারের সাধারণ সম্পাদক ও বর্তমান নির্বাহী সদস্য হারুনুর রশীদ পারিবারিক কারণে প্রায় দুই মাস অস্ট্রেলিয়ায় ছিলেন। তদন্ত কমিটির দু’টি সভা শেষ হওয়ার পর তিনি দেশে ফিরলেও শারীরিকভাবে অসুস্থ দেশ বরেণ্য এই ক্রীড়া সংগঠক। তদন্ত কমিটির আরেকজন সদস্য বাফুফের অন্যতম সহ-সভাপতি ইমরুল হাসান। তিনি দেশের একটি অন্যতম শীর্ষ গ্রুপের উর্ধ্বতন কর্মকর্তা হওয়ায় বাফুফের মধ্যে ফিন্যান্স, অডিট সম্পর্কে তার দক্ষতাই সর্বাধিক হিসেবে স্বীকৃত। সশরীরে সভায় উপস্থিত না হওয়ায় কমিটি তার সার্ভিস থেকে বঞ্চিত হচ্ছে। ইমরুল হাসান চার সভার মধ্যে দু’টি সভায় আসার উদ্যোগ নিয়েও শেষ পর্যন্ত আসতে পারেননি বলে কমিটিকে অবহিত করেছেন। অনুপস্থিত থাকা আরেক সদস্য ও জাতীয় দলের সাবেক অধিনায়ক ইলিয়াস হোসেনের অনুপস্থিতির সুনির্দিষ্ট তথ্য সেভাবে নেই। যদিও তিনি বাফুফের কর্মকান্ডে সক্রিয় অংশগ্রহণ করেন। এরপরও তদন্ত কমিটির একটিতেও তাকে দেখা যায়নি। সংশ্লিষ্টদের ধারণা, তিনি গোপালগঞ্জে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালনে ব্যস্ত রয়েছেন।

পাঁচ জন নিয়ে অবশ্য পুরো গতিতেই কাজ করে যাচ্ছেন তদন্ত কমিটির আহ্বায়ক ও বাফুফের অন্যতম সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ। আজ চতুর্থ সভার পর গণমাধ্যমকে তিনি বলেন, ‘আমাদের কাজের অনেকটা অগ্রগতি হয়েছে। আশা করছি নির্দিষ্ট সময়ে আমাদের কাজ সম্পন্ন করতে পারব। সংশ্লিষ্ট সকলের সহযোগিতা পাচ্ছি।’ আরো কয়েকটি সভার মাধ্যমে কর্মকান্ডের ইতি টানতে চান নাবিল, ‘৩০ কর্মদিবস আমাদের সময়সীমা। আমাদের আরো তিন-চারটি সভা হতে পারে।’

তদন্ত কমিটির প্রথম সভা ছিল রুপরেখা ঠিক করার। দ্বিতীয় সভা থেকেই বাফুফে স্টাফদের তলব শুরু হয়েছে। আজ চতুর্থ সভাতেও ডাকা হয়েছিল কয়েকজনকে এই প্রসঙ্গে নাবিল বলেন, ‘আজকেও আমরা কয়েকজন ডেকেছিলাম। ইতোপূর্বে যাদের ডেকেছিলাম তারাই এসেছিলেন মূলত কারণ যেহেতেু তারা এর সঙ্গে সংশ্লিষ্ট।’

তদন্ত কমিটির আহ্বায়ক নাবিল আহমেদ জাতীয় দল কমিটিরও প্রধান। তদন্ত কমিটির আগে জাতীয় দল কমিটির সভায় আসন্ন সাফ চ্যাম্পিয়নশীপে বাফুফের সাবেক সদস্য ও সিনিয়র সংগঠক শওকত আলী খান জাহাঙ্গীরকে দলনেতা মনোনীত করা হয়। ৪ জুন সাফের জন্য শুরু হতে যাওয়া ক্যাম্পের জন্য হোটেলও নির্ধারিত হয়েছে আজ। ঢাকায় কিংস অ্যারেনায় ছয় দিন অনুশীলন করে ১০ জুন কম্বোডিয়ার উদ্দেশ্যে রওনা হবেন জামালরা। ১৫ জুন কম্বোডিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলে পরের দিন সেখান থেকে সাফের ভেন্যুর উদ্দেশ্যে উড়াল দেবে বাংলাদেশ দল। আগের সভায় হ্যাভিয়েরের সঙ্গে দুই স্প্যানিশ কোচিং স্টাফ চূড়ান্ত হয়েছিল আজকের সভায় স্প্যানিশ ফিজিওথেরাপিস্টের নামও ঠিক হয়েছে।

আরও পড়ুন