• ঢাকা
  • বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২২ মে, ২০২৩
সর্বশেষ আপডেট : ২২ মে, ২০২৩

নোয়াখালীতে ভুমি সেবা সাপ্তাহ উদ্বোধন

‘‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে সারাদেশের ন্যায় জেলা প্রশাসন, নোয়াখালীর আয়োজনে ২২ মে ২০২৩ হতে ২৮ মে, ২০২৩ পর্যন্ত ০৭ দিন ব্যাপী নোয়াখালীর জেলার সকল উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিসে ভূমি সেবা সপ্তাহ ২০২৩ শুরু হয়েছে।

আজ ২২ মে ২০২৩ ইতিবাচক ও স্মার্ট নোয়াখালী গড়ার কর্ণধার, নোয়াখালী জেলার সুযোগ্য জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান, “ভূমি সপ্তাহ-২০২৩” উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মুখস্থ জলতরঙ্গে সেবা বুথের উদ্বোধন করেন।

পরবর্তীতে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে “ভূমি সেবা সপ্তাহ-২০২৩” উপলক্ষে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মিল্টন রায়, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট দেওয়ান মাহবুবুর রহমান।

এই সভায় আরো উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার, নোয়াখালী (সদর) মো: নিজাম উদ্দিন, বিশিষ্ট শিক্ষাবিদ ও সাবেক অধ্যক্ষ, নোয়াখালী সরকারি কলেজ কাজী মো: রফিক উল্লাহ, বীর মুক্তিযোদ্ধা মিয়া মো: শাহজাহান, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, জেলা প্রশাসনের কর্মরত কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন করা স্মার্ট ভূমি সেবার মূল অংশীজন হিসেবে দেশের জনগণকে সম্পৃক্ত করা, স্মার্ট ভূমিসেবা বিষয়ে সবাইকে পরিপূর্ণভাবে অবগত করা এবং ভূমিসেবা পাওয়ার ক্ষেত্রে নিজ নাগরিক অধিকারের ব্যাপারে সচেতনতা বাড়ানো এ বারের ভূমি সেবা সপ্তাহের মূল লক্ষ্য।

জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ভূমি ব্যবস্থানায় যুগান্তকারী পরিবর্তন এসেছে। ভূমি ব্যবস্থাপনায় ১০০% অটোমেশন ও ডিজিটাইজেশন এখনো হয় নি, কিন্তু এই প্রক্রিয়া শুরু হয়েছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় তিনি স্মার্ট ভূমি ব্যবস্থাপনা ও স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন।

আলোচনা সভার সভাপতি, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), মিল্টন রায় জানান ১৭৭২ সালে সুষ্ঠু রাজস্ব ব্যবস্থাপার স্বার্থে ‘‘কালেক্টর” পদটি সৃজন করা হয়। এটি জেলা প্রশাসকের আরেকটি পদবী। ১৭৭২ থেকে ২০২৩ কালের এই দীর্ঘ পরিক্রমায় ভূমিসেবা এখন জনগণের দোরগোড়ায় নিয়ে যাওয়া হয়েছে।

তিনি আরও জানান, নোয়াখালীর জেলার ৯টি উপজেলা ও ৬৭ টি ইউনিয়ন ভূমি অফিসে ২২-২৮ মে পর্যন্ত ভূমিসেবা গ্রহীতাদের ভূমি বিষয়ক বিভিন্ন জিজ্ঞাসার জবাব ও বিভিন্ন ওয়ান-স্টপ সেবা প্রদানের জন্য সেবাবুথে কর্মকর্তা ও কর্মচারীগণ নিয়োজিত থাকবেন।

আরও পড়ুন

  • নোয়াখালী সদর এর আরও খবর