• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৩ জুলাই, ২০২৩
সর্বশেষ আপডেট : ১৩ জুলাই, ২০২৩

আজ প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন আন্ডার সেক্রেটারির সৌজন্য সাক্ষাৎ

আসন্ন জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হওয়ার গুরুত্ব, মানবাধিকার, শরণার্থী পরিস্থিতিসহ বিভিন্ন ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবে মার্কিন প্রতিনিধিদল। আজ বৃহস্পতিবার ( ১৩ জুলাই ) সকালে গণভবনে গণতন্ত্র, মানবাধিকার ও বেসামরিক জনগণের নিরাপত্তাবিষয়ক আন্ডারসেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বে প্রতিনিধিদলটি প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবে।

প্রতিনিধিদলটিতে রয়েছেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু, যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) এশিয়া ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অঞ্জলী কৌর, ঢাকায় দেশটির রাষ্ট্রদূত পিটার হাসসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর আইনমন্ত্রী আনিসুল হক ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে বৈঠক করবে প্রতিনিধিদলটি। এরপর উজরা জেয়া ও তার প্রতিনিধিদলের সদস্যরা রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন। পররাষ্ট্রসচিবের সঙ্গে বৈঠকটিই উজরা জেয়ার মূল বৈঠক। সন্ধ্যায় তিনি প্রধানমন্ত্রীর বেসরকারি খাতবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের বাসায় নৈশভোজে অংশ নেবেন। এর আগে বিকেলে বা সন্ধ্যায় উজরা জেয়া নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।

সফর শেষে বৃহস্পতিবার মধ্যরাতের পর যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছাড়বেন উজরা জেয়া। ডোনাল্ড লু আগামীকাল শুক্রবার সকালে নেপালের উদ্দেশে ঢাকা ছাড়বেন। গত শনিবার ভারত ও বাংলাদেশ সফর শুরু করে মার্কিন প্রতিনিধিদলটি। ভারত সফর শেষে মঙ্গলবার সন্ধ্যায় ঢাকায় আসেন উজরা জেয়া। ঢাকায় আসার আগে নয়াদিল্লিতে ভারতীয় গণমাধ্যমকে তিনি বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনপ্রক্রিয়া চায়।

উজরা জেয়ার সফর প্রসঙ্গে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী সংকট, শ্রম ইস্যু, মানবাধিকার, অবাধ ও সুষ্ঠু নির্বাচন, মানবপাচার মোকাবেলাসহ অভিন্ন মানবিক উদ্বেগগুলো নিয়ে আলোচনার জন্য জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে তিনি বৈঠক করবেন।

প্রতিনিধিদলটির সফর প্রসঙ্গে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন গত সপ্তাহে সাংবাদিকদের বলেন, ‘অনেক ইস্যু নিয়ে আলোচনা হবে এবং তার মধ্যে নির্বাচন আসতে পারে। তবে এটি নির্বাচনকেন্দ্রিক সফর এমনটি ভাবাও ঠিক হবে না।’

এদিকে, সাবেক পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক গণমাধ্যম্যে বলেছেন, সাধারণত এ ধরনের সফরে উভয় পক্ষ নিজ নিজ প্রত্যাশা ও ভাবনার কথা তুলে ধরে।

আরও পড়ুন