• ঢাকা
  • সোমবার, ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৩ জুলাই, ২০২৩
সর্বশেষ আপডেট : ১৩ জুলাই, ২০২৩

এমবিবিএস প্রথম বর্ষের ক্লাস শুরু ২৩ জুলাই

দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজগুলোর ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সের প্রথম বর্ষের ক্লাস আগামী ২৩ জুলাই থেকে শুরু হবে বলে জানিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। জানা গেছে, দেশের ৩৭টি সরকারি মেডিকেলে সর্বমোট শিক্ষার্থী ভর্তি হয়েছেন ৪ হাজার ৩৫০ আসনে এবং ৭২টি বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির হয়েছেন মোট ৬ হাজার ১৬৮ জন।

বুধবার (১২ জুলাই) অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজগুলোতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সের শিক্ষার্থীদের ক্লাস আগামী ২৩ জুলাই ২০২৩ তারিখ থেকে শুরু হবে।

এর আগে গত ১০ জুলাই এমবিবিএস ২০২২-২৩ শিক্ষাবর্ষে ক্লাস শুরুর কথা থাকলেও গত ২ জুলাই অনিবার্য কারণে তা স্থগিত করে অধিদপ্তর। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক চিকিৎসা শিক্ষা (ভারপ্রাপ্ত) ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ক্লাস শুরুর দিনক্ষণ পরবর্তীতে জানানো হবে।

২০২২-২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা গত ১০ মার্চ অনুষ্ঠিত হয়। গত ১২ মার্চ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

জানা গেছে, এ বছর পাস করেছে ৪৯ হাজার ১৯৪ জন। পাসের হার ৩৩ দশমিক ৩৪ শতাংশ। এর মধ্যে পাস করা ছেলের সংখ্যা ২০,৮১৩ জন (৪৩.৩১%) এবং মেয়ের সংখ্যা ২৮,৩৮১ জন (৫৭.৬৯%)।

আরও পড়ুন

  • ক্যাম্পাস এর আরও খবর