• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৬ আগস্ট, ২০২৩
সর্বশেষ আপডেট : ৬ আগস্ট, ২০২৩

পাতানো নির্বাচনের চেষ্টা করলে নিষেধাজ্ঞায় পড়বে আ.লীগ : বুলু

বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু বলেছেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ আবারও পাতানো নির্বাচনের চেষ্টা করলে মার্কিন নিষেধাজ্ঞায় পড়বে।

রোববার (৬ আগস্ট) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে গণতন্ত্র ফোরাম আয়োজিত প্রতীকী অবস্থান কর্মসূচিতে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

বরকত উল্লাহ বুলু বলেন, আমেরিকার সঙ্গে টক্কর দিতে গিয়ে ইরাক, ইরান, লিবিয়া, আফগানিস্তান ধ্বংস হয়ে গেছে। জাতিকে ধ্বংসের হাত থেকে বাঁচাতে হলে আওয়ামী লীগ সরকারের পদত্যাগ জরুরি। আমেরিকা শুধু শক্তিশালী দেশই নয়, আমরা আমেরিকা থেকে তিন হাজার কোটি টাকার পণ্য আমদানি করি। পক্ষান্তরে তৈরি পোশাক, চামড়াসহ রপ্তানি করি সোয়া লাখ কোটি টাকার পণ্য। এ ক্ষেত্রে যদি আমরা দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে না পারি আমেরিকা, ইউরোপসহ বিভিন্ন দেশ থেকে আমরা অর্থনৈতিক বাজার হারাবো। ধ্বংসের মুখে পড়বে দেশের অর্থনীতি।

তিনি বলেন, মার্কিন রাষ্ট্রদূতসহ বিদেশি রাষ্ট্রদূতদের সাম্প্রতিক বক্তব্যে বারবার এটি স্পষ্ট হয়েছে যে—বাংলাদেশে গণতন্ত্র নেই। গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন দমাতে সরকারের নির্দেশে দলের শীর্ষ নেতাদের বিরুদ্ধে ফরমায়েশি রায় দেওয়া হচ্ছে। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবায়দা রহমানের বিরুদ্ধে দেওয়া দুর্নীতির মামলার রায় ক্ষমতাসীনদের প্রতিহিংসার প্রতিফলন।

বুলু আরও বলেন, স্বাধীনতার পর আওয়ামী লীগ বাকশাল করেছিল। পরে জিয়াউর রহমানই বহুদলীয় গণতন্ত্র প্রবর্তন করে আওয়ামী লীগকে রাজনৈতিক দল হিসেবে পুনর্বাসন করেছেন। এ জন্য জিয়াউর রহমানের প্রতি তাদের কৃতজ্ঞ থাকা উচিত। কিন্তু তারা জিয়া পরিবারকে নিশ্চিহ্ন করার ষড়যন্ত্রে লিপ্ত আছে। সরকার পতনের চলমান আন্দোলন নস্যাৎ করার অনেক ষড়যন্ত্র চলছে। কিন্তু ষড়যন্ত্র করে লাভ নেই। এ আন্দোলনে জনগণ সম্পৃক্ত হয়ে গেছে। জনতার আন্দোলন ব্যর্থ হয় না। চলমান আন্দোলন সফল হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আব্দুস সালাম।

আরও পড়ুন