• ঢাকা
  • শুক্রবার, ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৬ আগস্ট, ২০২৩
সর্বশেষ আপডেট : ২৬ আগস্ট, ২০২৩

বিশ্বকাপ বাছাইয়ের আগে দুঃসংবাদ ব্রাজিলের

২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের মিশনে সেপ্টেম্বরে মাঠে নামবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। এজন্য ২৩ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে ব্রাজিল ফুটবল ফেডারেশন (সিবিএফ)। দীর্ঘ ৮ মাস পর জাতীয় দলে ফিরেছেন সেলেসাও তারকা নেইমার জুনিয়র। তবে জুয়া কেলেঙ্কারিতে নাম জড়ানোয় বিশ্বকাপ বাছাইয়ের দল ঘোষণার আগেই ছিটকে যান মিডফিল্ডার লুকাস পাকেতা।

ব্রাজিলের ২৩ সদস্যের দলে ৭ জন ফরোয়ার্ডকে রেখেছে সিবিএফ। তবে শেষ মুহূর্তে এসে একজন নিয়ে শঙ্কায় পড়েছে সবশেষ ২০০২ সালের বিশ্বচ্যাম্পিয়নরা। রিয়াল মাদ্রিদের তারকা উইঙ্গার ভিনিসিয়ুস জুনিয়র পায়ের পেশিতে চোট পেয়েছেন। সেই কারণে লা লিগায় পরের ম্যাচে তাকে পাবে না রিয়াল। একইসঙ্গে ব্রাজিলের হয়েও তাকে পাওয়া নিয়ে শঙ্কা রয়েছে।

শুক্রবার (২৫ আগস্ট) লা লিগায় সেল্টা ভিগোর মাঠে তরুণ সেনসেশন জুড বেলিংহ্যামের একমাত্র গোলে ১-০ ব্যবধানে জয় পেয়েছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। তবে ম্যাচের ১৮ মিনিটে লস ব্লাঙ্কোস শিবিরে চিন্তার ভাঁজ ধরান ভিনিসিয়ুস। ক্যারিয়ারে প্রথমবারের মতো এই ধরনের ইনজুরিতে পড়েছেন ২৩ বছর বয়সী তারকা।

ভিনিসিয়ুসের চোট নিয়ে রিয়াল কোচ কার্লো আনচেলত্তি বলছেন, ‌‘ভিনিসিয়ুসের পায়ের পেশিতে একটু অস্বস্তি আছে। আমার মনে হয় না তা গুরুতর কিছু। বাজে কিছু নয় বলেই সে খেলা চালিয়ে যেতে চেয়েছিল। তবে এটা তাকে কিছুটা ভোগাচ্ছিল এবং এজন্যই তাকে তুলে নেই আমরা। গেটাফের বিপক্ষে সে খেলতে পারবে না, তবে আন্তর্জাতিক বিরতির সময়টায় সে সেরে উঠবে।’

আগামী শনিবার গেটাফের বিপক্ষে খেলতে নামবে রিয়াল মাদ্রিদ। সেই ম্যাচে দলের বাইরে থাকবেন ভিনিসিয়ুস। আনচেলত্তি নির্ভার থাকলেও ব্রাজিলের জন্য এই তারকা ফরোয়ার্ডের চোট বেশ ভাবনার। এমনিতেই দলের প্রধান তারকা নেইমারও এখনও পুরোপুরি চোট থেকে সেরে উঠেননি। তার ওপর যুক্ত হল ভিনিসিয়ুসের চোট।

আগামী ৮ সেপ্টেম্বর বলিভিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ বাছাইয়ের অভিযান শুরু করবে ব্রাজিল। এর চারদিন পরই পেরুর বিপক্ষে খেলতে নামবে সেলেসাওরা। গত মৌসুমে দুর্দান্ত ফর্মে ছিলেন এই তরুণ উইঙ্গার। রিয়ালের হয়ে তিনি ২৮ গোল ও ১৯টি অ্যাসিস্ট করেন।

বাছাইপর্বে ব্রাজিলের প্রথম দুই ম্যাচে ডাগআউট সামাল দেবেন কোচ ফার্নান্দো দিনিজ। অন্তবর্তীকালীন এই কোচের অধীনে বাছাইপর্বের ম্যাচ দিয়েই প্রথমবার মাঠে নামবে ব্রাজিল। ২০২৪ কোপা আমেরিকা থেকে ব্রাজিলের প্রধান কোচের দায়িত্ব নেবেন আনচেলত্তি। এর আগপর্যন্ত ব্রাজিলের ডাগআউট সামলাবেন দিনিজ।

আসন্ন দুই ম্যাচের জন্য ২৩ জনের দলে জায়গা পেয়েছেন সৌদি প্রো লিগের দল আল আহলিতে যোগ দেওয়া ইভানেজ। তবে বাদ পড়েছেন ওয়েস্টহ্যামের লুকাস পাকেতা, আর্সেনালের গ্যাব্রিয়েল জেসুস ও বার্সেলোনার রাফিনহা। জেসুস অবশ্য প্রিমিয়ার লিগের প্রথম ম্যাচে ইনজুরিতে পড়েছিলেন, এখন তিনি পুনর্বাসন প্রক্রিয়ায় আছেন।

আরও পড়ুন