• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৪ সেপ্টেম্বর, ২০২৩
সর্বশেষ আপডেট : ৪ সেপ্টেম্বর, ২০২৩

জি-২০ সম্মেলনে আসছেন না শি, ‘হতাশ’ বাইডেন

চলতি সপ্তাহেই ভারতে বসতে যাচ্ছে জি-২০ সম্মেলন। এই সম্মেলনে যোগ না দেওয়ার কথা জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। তবে, এই খবরে ‘হতাশ’ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর এএফপির।

প্রতিবেদনে ফরাসি সংবাদ সংস্থাটি জানিয়েছে, বৈশ্বিক বিভিন্ন ইস্যুতে ওয়াশিংটন ও বেইজিংয়ের সঙ্গে সম্পর্কে টানাপোড়ন নতুন কিছু নয়। তবে, বর্তমানে চীনের সঙ্গে সম্পর্ক ভালো করতে চায় যুক্তরাষ্ট্র। আর চীনা প্রেসিডেন্টের জি-২০ সম্মেলনে না আসার ঘোষণায় হতাশা প্রকাশ করেছেন বাইডেন।

নয়াদিল্লিতে হওয়া সম্মেলনে শি আসছেন না এ বিষয়ে বাইডেনকে প্রশ্ন করা হলে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমি হতাশ। কিন্তু, আমি তাকে দেখতে চাচ্ছি।’ তবে কীভাবে চীনা প্রেসিডেন্টকে দেখবেন তিনি সে বিষয়ে কোনো বিশদ বিবরণ দেননি মার্কিন প্রেসিডেন্ট।

সর্বশেষ কয়েক মাসে চীনে বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এর মূলে রয়েছে দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন।

গত বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, শি জি-২০ সম্মেলনে নাও আসতে পারেন। সম্মেলনে চীনকে প্রতিনিধিত্ব করবেন প্রধানমন্ত্রী লি কিয়াং।

গত মাসে দক্ষিণ আফ্রিকায় হওয়া ব্রিকস সম্মেলনে গিয়েছিলেন শি। ওই সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেছিলেন তিনি। তবুও, এশিয়ার এই দুই বৃহৎ দেশের মধ্যে উত্তেজনা কমেনি।

আরও পড়ুন