• ঢাকা
  • শুক্রবার, ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৭ নভেম্বর, ২০২৩
সর্বশেষ আপডেট : ৭ নভেম্বর, ২০২৩

মোবাইল ব্যবহারে কমতে পারে শুক্রাণুর ঘনত্ব

বিজ্ঞানীরা বলছেন, মোবাইল ফোন খুব বেশি ব্যবহার করলে শুক্রাণুর ঘনত্ব কমে যেতে পারে। তবে তারা বলেছেন, জীবনের প্রায় অপরিহার্য অংশ হয়ে যাওয়া মুঠোফোনকে এ ক্ষতির জন্য শতভাগ দায়ী করার মতো প্রমাণ এখনও তারা পাননি।

তা সত্ত্বেও সুইস বিজ্ঞানীরা প্রায় ১৩ বছর গবেষণা করে যা পেয়েছেন, তাকে আমলে নিলে স্বাস্থ্যঝুঁকি কমবে বলে বিশ্লেষকরা মনে করছেন। ফার্টিলিটি এবং স্টেরিলিটি জার্নালে গত সপ্তাহে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, ২০০৫ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ২ হাজার ৮০০ তরুণের বীর্য পরীক্ষা করে বিজ্ঞানীরা দেখেছেন, যারা মুঠোফোন বেশি ব্যবহার করেন, তাদের শুক্রাণুর ঘনত্ব অন্যদের তুলনায় যথেষ্ট কম।

প্রতিবেদনে জানানো হয়েছে, সবার বীর্যে শুক্রাণুর মটিলিটি এবং কী ধরনের মুঠোফোন ব্যবহার করলে কী মাত্রায় শুক্রাণুর ঘণত্ব কমতে পারে এসব তারা এখনও জানতে পারেননি।

পুরুষদের শুক্রাণুর ঘনত্ব হ্রাসের সম্ভাব্য কারণ হিসেবে দীর্ঘদিন ধরে অতিরিক্ত ধূমপান, মুটিয়ে যাওয়া, অতিরিক্ত মদ্যপান, মানসিক বিষাদসহ বেশ কিছু বিষয়ের উল্লেখ করে আসছিলেন বিজ্ঞানীরা। মুঠোফোন ব্যবহারের বিষয়টির সঙ্গেও এর সম্পর্ক থাকতে পারে বলে সুইস বিজ্ঞানীরা মনে করছেন।

১৩ বছরের গবেষণায় যে বিষয়টিকে খুব উল্লেখযোগ্য মনে করা হচ্ছে, তা হলো গবেষণা শুরুর শুরুর দিকের চেয়ে শেষের দিকে শুক্রাণুর ঘনত্ব হ্রাসের মাত্রা অনেক কমে যাওয়া। বিজ্ঞানীরা মনে করছেন, টু-জি প্রযুক্তি থেকে থ্রি-জি, ফোর-জি এবং ফাইভ-জি প্রযুক্তিতে উত্তোরণের কারণে এমনটি হয়ে থাকতে পারে।

আরও পড়ুন