• ঢাকা
  • সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১০ নভেম্বর, ২০২৩
সর্বশেষ আপডেট : ১০ নভেম্বর, ২০২৩

বাংলাদেশে সমাজতান্ত্রিক সংগ্রামের আলোকবর্তিকা মাহবুবুল হকের ৬ষ্ঠ মৃত্যু বাষিকী পালিত

নিজস্ব প্রতিবেদন :
বিনম্র শ্রদ্ধায়-স্মরণে বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের এক স্মরণীয় ও বরণীয় ব্যক্তিত্ব আজীবন বিপ্লবী কমরেড আ ফ ম মাহবুবুল হকের ৬ষ্ঠ মৃত্যু বাষিকী ১০ নভেম্বর পালিত হয়েছে। এই উপলক্ষ্যে এইদিনে শুক্রবার সকাল ১০টায় বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ-এর কেন্দ্রীয় কার্যালয় চত্ত্বরে কমরেড আ ফ ম মাহবুবুল হকের অস্থায়ী বেদীতে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে শুরু হয় কর্মসূচী।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ-এর কেন্দ্রীয় আহ্বায়ক সন্তোষ গুপ্তের সভাপতিত্বে আয়োজিত স্মরণ অনুষ্ঠানে বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে তাঁর স্মৃতির স্মরণে নেতৃবৃন্দগণ বক্তব্য রাখেন।

পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানান, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ-এর আহবায়ক সন্তোষ গুপ্ত, কেন্দ্রীয় কমিটির সদস্য মহিনউদ্দিন চৌধুরী লিটন, রফিকুল ইসলাম, ঢাকা মহানগর আহ্বায়ক জাকির হোসেন, জামাল শিকদার প্রমূখ।

পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করে ফ্যাসিবাদবিরোধী বাম মোর্চা, গণতন্ত্র মঞ্চ, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, নাগরিক ঐক্য, গণসংহতি আন্দোলন, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, ভাসানী অনুসারী পরিষদ, রাষ্ট্র সংস্কার আন্দোলন, জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ, বাম গণতান্ত্রিক জোট, বাসদ, বাংলাদেশের সাম্যবাদী আন্দোলন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি এবং জাতীয় গণফ্রন্ট।

অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা আ ফ ম মাহবুবুল হকের স্মরণে সংক্ষিপ্ত আলোচনায় বক্তাগণ বলেন, বর্তমানে একটি অসম-অন্যায় ও ফ্যাসীবাদী দুঃশাসনের শিকার বাংলাদেশের মানুষ। ভোটের অধিকারসহ সবার জন্য সবক্ষেত্রে সম অধিকার নিশ্চিত করতে পারলে তবেই কেবল আ ফ ম মাহবুবুল হকদের মতো আজীবন বিপ্লবী মানুষদের স্বপ্ন পূরণ হবে। সভায় নেতাগণ দীর্ঘদিন ধরে সামগ্রীকভাবে বঞ্চিত সাধারণ জনগণের রাজনৈতিক ও ভোটের অধিকার আদায়ে সকল সুনাগরিক ও বিবেকবান মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

সভায় বক্তব্য রাখেন বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি’র সাধারণ সম্পাদক ও গণতন্ত্র মঞ্চ-এর সমন্বয়ক শহিদ উদ্দিন মাহমুদ স্বপন, জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ-এর সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা সফি উদ্দিন মোল্লা, বাসদ-এর সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ, বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগের সম্পাদক ও বাম গণতান্ত্রিক জোট এর সমন্বয়ক ইকবাল কবির জাহিদ, বাংলাদেশের কমিউস্টি পার্টির সহ-সাধারণ সম্পাদক মিহির ঘোষ, বাসদ (মার্কসবাদী)-এর সমন্বয়ক মাসুদ রানা, বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য বেলাল চৌধুরী, গণমুক্তি ইউনিয়নের আহ্বায়ক নাসির উদ্দিন আহমেদ নাসু, নয়া গণতান্ত্রিক গণমোর্চা’র সভাপতি ও ফ্যাসিবাদবিরোধী বাম মোর্চা’র সমন্বয়ক জাফর হোসেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি’র পলিটব্যুরোর সদস্য আনিসুর রহমান মল্লিক, জাতীয় গণফ্রন্ট-এর প্রধান সমন্বয়ক টিপু বিশ্বাস, বাসদ-এর কেন্দ্রীয় কমিটির সদস্য মহিন উদ্দিন চৌধুরী লিটন, রফিকুল ইসলাম, জামাল শিকদার প্রমূখ। অনুষ্ঠানের শুরুতে আ ফ ম মাহবুবুল হক-এর জীবনী পড়ে শোনান আনোয়ার এইচ. এ. হক।

আরও পড়ুন