• ঢাকা
  • সোমবার, ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২১ নভেম্বর, ২০২৩
সর্বশেষ আপডেট : ২১ নভেম্বর, ২০২৩

কোম্পানিগঞ্জে ঝরাজীর্ণ ঘরে জীবনের ঝুঁকি নিয়ে চলছে ভূমি সেবা কার্যক্রম

উপজেলা প্রতিনিধি, কোম্পানিগঞ্জ : দেশের স্থানীয় পর্যায়ে অত্যন্ত জনগুরুত্বপূর্ণ ও সেবাদানকারি একটি প্রতিষ্ঠান হচ্ছে ইউনিয়ন ভূমি অফিস। ঝরাজীর্ণ অবস্থা হলেও নজর নেই কর্তৃপক্ষের। কোম্পানীগঞ্জ উপজেলার ৬নং রামপুর ইউনিয়নের বামনী বাজারে অবস্থিত বামনী ইউনিয়ন ভূমি অফিসে ঝুঁকিপূর্ণ একটি আধাপাকা ঘরে জীবনের ঝুঁকি নিয়ে চালাচ্ছে ভূমি সেবা কার্যক্রম, জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিনই সেবা দিয়ে আসছে ভূমি অফিসের কর্মকর্তাগণ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ডিজিটাল যোগ শেষ করে স্মার্ট বাংলাদেশে পা দেওয়া অবস্থায় ১৯৩০ খৃষ্টাব্দে তৈরি হওয়ার এমন একটি ঝুকিপূর্ণ ঘরে সেবা দেওয়াটা আসলে বেমানান। বর্তমানে ভবনটি প্রায় ৭০ শতাংশ নষ্ট হয়ে গেছে, ভবনটি যে কোন মুহুর্তে ধ্বসে পড়তে পারে তাই আতংকে থাকেন সেবা নিতে আসা এই ইউনিয়নের হাজারও মানুষ।

ভূমি অফিসে সেবা নিতে আসা এলাকাবাসী অনেকেই বলেন, এখানে কোন সেবা নিতে আসলে ভয়ে ভয়ে থাকতে হয়। তাই সেবা নেওয়ার সময় পর্যন্ত প্রায় ঘরের বাহিরে দাঁড়িয়ে থাকতে হয়। বর্তমান সরকারের সবকিছুতে আধুনিকতা ও ডিজিটাল উন্নয়নের ছোঁয়া লাগলেও এমন জনগুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে এখন পর্যন্ত উন্নয়নের কোন ছোঁয়াই স্পর্শ করেনি। এটি এই ইউনিয়নবাসীদের জন্য অত্যন্ত দুঃখজনক। দেশের প্রত্যন্ত গ্রামেও শহরের সুবিধা পৌঁছে দেওয়ার আগে এই ভূমি অফিসের আধুনিকায়ন করা অত্যন্ত জরুরি এবং সময়ের দাবী।

এ বিষয়ে রামপুর ইউপি চেয়ারম্যান সিরাজিস সালেকিন রিমন বলেন, ঘূর্ণিঝড় মিধিলির আঘাতে ভূমি অফিসটির চালার টিন গুলো উড়ে যায়, পরে গতকাল এটাকে কোন রকম টিন লাগিয়ে জনগণের সেবা চালু রাখার ব্যবস্থা করা হয়। তবে এই ভবনটি টেন্ডার পক্রিয়াধীন, কিন্তু এখনো টেন্ডার না হওয়াতে ভবনটির কাজ করা হচ্ছেনা।

বিষয়টি জানতে চাইলে মুঠোফোনে কোম্পানিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মিজবাহ উল আলম ভুঁইয়া বলেন, এটি তালিকায় রয়েছে, ইতোমধ্যে চরএলাহী ইউনিয়ন ভূমি অফিসের ভবন নির্মাণ কাজ সম্পুর্ণ হয়েছে। বামনী ইউনিয়ন ভূমি অফিসের ভবন নির্মাণ কাজ প্রক্রিয়াধীন রয়েছে। খুব দ্রুততম সময়ে কাজ শুরু হবে।

আরও পড়ুন

  • কোম্পানীগঞ্জ এর আরও খবর