• ঢাকা
  • বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২১ নভেম্বর, ২০২৩
সর্বশেষ আপডেট : ২১ নভেম্বর, ২০২৩

নোবিপ্রবিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ৮০টি আসন ফাঁকা

নোবিপ্রবি প্রতিনিধি : গুচ্ছভুক্ত ২২টি সরকারি বিশ্ববিদ্যালয় ভর্তিপ্রক্রিয়ায় ২০২২-২৩ শিক্ষাবর্ষে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) বিভিন্ন অনুষদে এখনো ৮০ টি আসন ফাঁকা রেখেই ক্লাসসমূহ চলমান রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের শিক্ষা শাখার তথ্যানুযায়ী, সাধারণ ১৪২১ টি আসনে ভর্তি হয়েছে ১৩৭৪ জন। ফলে ৪৭ টি আসন এখনো ফাঁকা রয়েছে। এ ক্ষেত্রে ‘এ’ ইউনিটে ১০৪৮ টি আসনের বিপরীতে ভর্তি হয়েছে ১০০৮ জন, আসন ফাঁকা ৪০ টি; ‘বি’ ইউনিটে ১৯২ জনের বিপরীতে ভর্তি হয়েছে ১৮৯ জন, আসন ফাঁকা ০৩ টি এবং ‘সি’ ইউনিটে ১৮১ টি আসনের বিপরীতে ভর্তি হয়েছে ১৭৭ জন, আসন ফাঁকা ৪ টি। অপরদিকে, কৌটার ৮০ টি আসনের বিপরীতে ভর্তি হয়েছে ৪৭ জন, যেখানে ৩৩ আসন এখনো বিদ্যমান।

‘এ’, ‘বি’ এবং ‘সি’ ইউনিটে অধীনস্ত বিভাগগুলোর মধ্যে সিএসটিই, এসিসিই, ইইই, মাইক্রোবায়োলজি, এফটিএনএস, এগ্রিকালচার , জুয়োলজি বিভাগে ১ টি করে ৭টি আসন; ইএসডিএম, ইকোনমিক্স, এমআইএস, পদার্থ এবং আইন বিভাগে ২ টি করে ১০ টি; ওশানোগ্রাফি এবং ফলিত গণিত বিভাগে ৩ টি করে ৬ টি আসন; টিএইচএম বিভাগে ৪ টি; সোশিওলজি বিভাগে ৫ টি আসন; শিক্ষা প্রশাসন বিভাগে ৬ টি; সমাজকর্ম এবং শিক্ষা বিভাগে ৭ টি করে ১৪ টি; বাংলা বিভাগে ৮ টি এবং বাংলাদেশ মুক্তিযুদ্ধ স্টাডিজ ও আইএসএলএম বিভাগে ১০ টি করে ২০ টি আসন ফাঁকা রয়েছে।

চূড়ান্ত এই তালিকা থেকে দেখা যায়, বিশ্ববিদ্যালয়টির ৬ টি অনুষদ ও ২ টি ইনস্টিটিউটে মোট আসন খালি রয়েছে ৮০ টি। তবে এক মাসের বেশি পেরিয়ে গেলেও ৭ম মেধাতালিকা প্রকাশ করা হয়নি। ফলে ৮০ টি আসন ফাঁকা রেখেই ৩ সেপ্টেম্বর ২০২৩ থেকে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হয়।
এ বিষয়ে জানতে চাইলে নোবিপ্রবি রেজিস্ট্রার দপ্তরের শিক্ষা শাখার ডেপুটি রেজিস্ট্রার নার্গিস আক্তার হেলালী বলেন, ইউজিসি থেকে অনুমতি না আসায় ভর্তি কার্যক্রম এখন বন্ধ আছে। ৭ম মেধাতালিকা প্রকাশ হলে ভর্তি কার্যক্রম আবার শুরু হবে।

আরও পড়ুন