• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৭ নভেম্বর, ২০২৩
সর্বশেষ আপডেট : ২৭ নভেম্বর, ২০২৩

এইচএসসিতে নোয়াখালীতে লায়ন জাহাঙ্গীর আলম মহিলা কলেজের শতভাগ পাস

জেলা প্রতিনিধি, নোয়াখালী : এইচএসসি ও সমমান পরীক্ষায় নোয়াখালীতে শতভাগ পাস করেছে লায়ন জাহাঙ্গীর আলম মহিলা কলেজ।

এবছর কলেজ থেকে মানবিক বিভাগ থেকে ৬৫ জন ও ব্যবসা শিক্ষা বিভাগ থেকে ২৭ জন ছাত্রী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ অংশগ্রহণ করে সবাই উত্তীর্ণ হয়েছেন। শতভাগ পাসকৃতদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে জান্নাতুল ফেরদৌস মীম নামের মানবিক বিভাগের এক শিক্ষার্থী।

কলেজের অধ্যক্ষ মো. নুরুল আলম বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, নোয়াখালীতে একমাত্র শতভাগ পাশের কলেজ আমাদের এ কলেজ।মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে আমাদের ৯২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে এবং শতভাগ উত্তীর্ণ হয়েছে। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে একজন, জিপিএ ৪ পেয়েছে ২৩ জন, জিপিএ ৩.৫ পেয়েছে ৩১ জন।

কলেজের অধ্যক্ষ মো. নুরুল আলম আরও বলেন, এইচএসসিতে নিয়মিতভাবে ভালো ফলাফলের ধারা অব্যাহত রাখার বিষয়ে শিক্ষাবর্ষের প্রথম দিন থেকেই একটা লক্ষ্য নির্ধারণ করে আমরা নিরলসভাবে কাজ করি। আমাদের কলেজে পড়তে আসা ছাত্রীদের নিয়মিত পড়াশুনার পাশাপাশি নৈতিক শিক্ষা প্রদান করা হয় যাতে তারা সুশিক্ষা গ্রহণ করে মানবিক ও সুনাগরিক হিসেবে গড়ে উঠতে পারে। এইচএসসিতে আশানুরূপ ফলাফল অর্জনের জন্য কলেজের সকল শিক্ষক-শিক্ষিকা, কৃতকার্য শিক্ষার্থী এবং অভিভাবকসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক অভিবাদন জানাচ্ছি।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস মীম বলেন, সবার আগে আমি মহান আল্লাহর কাছে শুকরিয়া আদায় করি। আমার বাবা-মা, শিক্ষকরা না থাকলে আমি এমন ফলাফল অর্জন করতে পারতাম না। আমাদের কলেজের পরিবেশ অত্যন্ত ভাল। আমাদের অনেক বান্ধুবি অল্পের জন্য জিপিএ ৫ পায়নি। আপনাদের সবার কাছে দোয়া চাই।

মীমের বাবা আব্দুর রহিম বলেন, আমার মেয়ে জিপিএ ৫ পাওয়ায় আমরা মহাখুশি। বাবা হিসেবে আমি সত্যিই গর্বিত। সামনে তার বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা আছে। তার জন্য দোয়া করবেন। সে যেনো মানুষের মতো মানুষ হতে পারে।

কলেজের প্রতিষ্ঠাতা লায়ন জাহাঙ্গীর আলম বলেন, একটা স্বপ্ন নিয়ে ২০১৮ সালে প্রতিষ্ঠিত হয় এই মহিলা কলেজ। তার অংশ হিসেবে প্রতিবছর ভাল ফলাফল অব্যাহত রেখেছে। ২০২১ সালে উপজেলায় প্রথম হয়েছে এই কলেজ। ২০২২ সালে নোয়াখালীতে মহিলা কলেজ হিসেবে ফলাফলে প্রথম হয়েছে। কোমলমতি শিক্ষার্থীদের স্বপ্নগুলোকে বাস্তবে রূপায়ণের জন্য আমাদের অভিজ্ঞ একাডেমিক পর্ষদ লালন করে গুণগতমানের একটা সুন্দর পাঠপরিকল্পনা।

কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. আসাদুজ্জামান বলেন, চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফলাফলে কুমিল্লা শিক্ষাবোর্ডে ৭৫ দশমিক ৩৯ শতাংশ পাশ করেছে। এ বোর্ড থেকে এ বছর ১ লাখ ১০ হাজার ৫৮০ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। তাদের মধ্যে ৮৩ হাজর ৩৭০ জন সকল বিষয়ে পাস করেছে। নোয়াখালী জেলার পাশের হার ৬৮ দশমিক ৫৩ শতাংশ। এবছর জিপিএ ৫ পেয়েছে ৩৩৭ জন। তার মধ্যে শতভাগ পাশ করেছে লায়ন জাহাঙ্গীর আলম মহিলা কলেজ।

আরও পড়ুন