• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২ ডিসেম্বর, ২০২৩
সর্বশেষ আপডেট : ২ ডিসেম্বর, ২০২৩

বন বিভাগের দেড় একর জমির গাছ কেটে পরিষ্কার, গ্রেফতার ১

উপজেলা প্রতিনিধি, হাতিয়া : দ্বীপ উপজেলা হাতিয়ার জাহাজমারা ইউনিয়নে সংরক্ষিত বনের কেওড়া ও গেওয়া গাছ কেটে জমি পরিষ্কার করার সময় নুর নবী প্রকাশ মিলন মাঝি (৫০) নামে একজনকে গ্রেফতার করেছে উপকূলীয় বন বিভাগের কর্মকর্তারা। ঘটনাস্থল থেকে বনের গাছ কাটার করাত ও দা উদ্ধার করা হয়।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিকালে উপজেলার জাহাজমারা ইউনিয়নের চর ইউনুছের হাজির গোপটের পশ্চিমে সংরক্ষিত ম্যানগ্রোভ বাগানে এ ঘটনা ঘটে। গ্রেফতারকৃত মিলন মাঝি একই ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের মৃত আব্দুল করিমের ছেলে।

জানা যায়, বৃহস্পতিবার বিকালে মিলন মাঝিসহ ৫/৬ জন মিলে জমি দখলের উদ্দেশে ম্যানগ্রোভ বনের প্রায় দেড় একর জমিতে থাকা গেওয়া ও কেওড়া গাছ কেটে পরিষ্কার করার কাজ করছিলেন। বন বিভাগের কর্মীরা এমন তথ্যের ভিত্তিতে তাৎক্ষণিক সেখানে অভিযান পরিচালনা করে মিলন মাঝিকে ঘটনাস্থল থেকে গ্রেফতার করে। এ সময় তার সঙ্গে থাকা বাকিরা দ্রুত বনের ভেতর পালিয়ে যায়।

এ সময় ঘটনাস্থল থেকে সদ্য কাটা ১ ফুট আকারের ৫০০টি গেওয়া গাছের চারা, ৫টি কেওড়ার মোথা, ২৯ দশমিক ১৬ ঘনফুট কেওড়া কাঠ, গাছ কাটার দা ও করাত জব্দ করা হয়। এসব গাছের চারা ও কাঠ কাটার ফলে বন বিভাগের প্রায় সাড়ে ৩ লাখ টাকার ক্ষতি হয়েছে।

জাহাজমারা সদর বিটের বন কর্মকর্তা বোখারী আহমেদ বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘গ্রেফতারকৃতকে হাতিয়া সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হয়েছে।’

আরও পড়ুন

  • হাতিয়া এর আরও খবর