• ঢাকা
  • সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৭ ডিসেম্বর, ২০২৩
সর্বশেষ আপডেট : ৭ ডিসেম্বর, ২০২৩

নোয়াখালী মুক্ত দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত

উপজেলা প্রতিনিধি, সদর : ১৯৭১ সালের ৭ ডিসেম্বর বৃহত্তর নোয়াখালী জেলা বিএলএফ অধিনায়ক বীর মুক্তিযোদ্ধা মাহমুদুর রহমান বেলায়েত নোয়াখালী জেলা হানার মুক্ত ঘোষণা করেন। স্বাধীনতার বহুকাল পরে, নোয়াখালী জেলার বিএলএফ সি-জোন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোশাররফ হোসেন ও ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা কামাল উদ্দিন ( ইংলিশ কামাল) ১৯৯৫ সালে নোয়াখালী দিবস উদ্যাপন করেছিলেন।

সেই থেকে প্রতি বছর ৭ ডিসেম্বর নোয়াখালী মুক্ত দিবস পালিত হয়, দিবস টি উপলক্ষে ৭ ডিসেম্বর ঝড়বৃষ্টি উপেক্ষা করে বীর মুক্তিযোদ্ধাগণ জেলা মুক্তিযোদ্ধা কার্যালয় থেকে একটি একটি র‌্যালী বের করে মুক্ত স্কয়ার বেদিতে পুষ্পক স্তবক অর্পন করে, সেই র‌্যালী নিয়ে মুক্তিযুদ্ধের বিজয় মঞ্চ এসে শেষ করে। পরে বিজয় মঞ্চে মুক্তিযুদ্ধ বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয়।

মুক্তিযোদ্ধাগণের এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নোয়াখালী জেলা পরিষদ চেয়ারম্যান ও মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের সম্মানিত সভাপতি এবং পৌর আওয়ামী লীগের সভাপতি আবদুল ওয়াদুদ পিন্টু। উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড কাউন্সিলের সাবেক সদর উপজেলা সাধারণ সম্পাদক- নুরুল আমিন বাবুল, বীর মুক্তিযোদ্ধা তপন চন্দ্র মজুমদার, মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মমতাজুল করিম বাচ্চু। সভায় কোরআন থেকে তেলাওয়াত করেন বীর মুক্তিযোদ্ধা ওমর ফারুক।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল সাবেক জেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক মিলন।

সভায় সকল মুক্তিযোদ্ধাগণ শ্রদ্ধা ভরে স্মরণ করেন, শহীদ মুক্তিযোদ্ধা ও মরহুম বীর মুক্তিযোদ্ধাগণদের। সভায় প্রধান অতিথি আবদুল ওয়াদুদ পিন্টু- নোয়াখালী জেলা বিএলএফ অধিনায়ক বীর মুক্তিযোদ্ধা মাহমুদুর রহমান বেলায়েত সাহেব সহ সকলের প্রতি বিনম্র শ্রদ্ধায় স্মরণ করে সমবেদনা জ্ঞাপন করতে গিয়ে কেঁদে পেলেন।

সভার সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক মিলন বলেন, আমাদের নূতন প্রজন্ম কে মুক্তিযুদ্ধের চেতনায় সচেতন করতে হবে। কেন মুক্তিযুদ্ধ করতে হয়েছে, তা জানাতে হবে, কারা ও কেন- মুক্তি বাহিনী ও মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছে এই সব আমাদের নুতন প্রজন্ম কে জানাতে হবে। সেই সাথে দেশের সার্বক উন্নয়ন ও সমৃদ্ধির তথ্য জাতিকে জানাতে হবে।

আরও পড়ুন