• ঢাকা
  • মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৮ জানুয়ারি, ২০২৪
সর্বশেষ আপডেট : ১৮ জানুয়ারি, ২০২৪

বসুরহাটে বাপেক্সের কূপ খননে পরিবেশগত প্রভাব মূল্যায়নে মতবিনিময় সভা

উপজেলা প্রতিনিধি, কোম্পানীগঞ্জ : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানী লিমিটেড (বাপেক্স) এর অনুসন্ধান কূপ খনন প্রকল্পের পরিবেশগত প্রভাব মূল্যায়নের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

১৭ জানুয়ারি (বুধবার) দুপুর ১২ টায় বসুরহাট পৌর- মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় জেলা বাপেক্সের প্রকল্প সমন্বয়কারী আনোয়ার ইকবালের পরিচালনায় কোম্পানীগঞ্জ রামপুর ইউনিয়ন ও সেনবাগের নবীপুর ইউনিয়নের চেয়ারম্যান ইউপি সদস্য ও ভূমি মালিকগণ উপস্থিত ছিলেন।

বাপেক্সের প্রকল্প সমন্বয়কারী আনোয়ার ইকবাল বলেন, জাতির বৃহত্তর স্বার্থে, জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে বাপেক্স নিম্নোক্ত ২টি কূপ অনুসন্ধান ও খননের পরিকল্পনা করেছে- একটি সেনবাগ উপজেলার নবীপুরইউনিয়নে অন্যটি কোম্পানীগঞ্জ উপজেলার রামপুর ইউনিয়নে সুন্দলপুর দক্ষিণ-১ অনুসন্ধান কূপ।
অনুসন্ধান কূপের মাধ্যমে উক্ত এলাকায় প্রাকৃতিক গ্যাসের মজুদ আছে কিনা তা অনুসন্ধান করা হয়। আর, উন্নয়ন কাম মূল্যায়ন কূপের মাধ্যমে নির্বাচিত স্থানের মধ্যে উত্তোলনযোগ্য গ্যাসের মজুদ আছে কিনা তা নির্ধারণ করা হবে।

পরিবেশগত পরামর্শ প্রতিষ্ঠান (আইআইএফসি) কর্মকর্তা ইমন কুমার বলেন, পরিবেশ সংরক্ষন বিধিমালা ২০২৩ অনুসরণ করা হয়েছে এবং প্রকল্পের কারণে কোনও উল্লেখযোগ্য নেতিবাচক পরিবেশগত প্রভাব পাওয়া যায়নি। সাধারণ স্বল্পমেয়াদী নির্মাণ প্রভাব ব্যতীত উল্লেখযোগ্য কোনও নেতিবাচক পরিবেশগত প্রভাব পড়বে না।

নবীপুর ইউনিয়ন চেয়ারম্যান বেলায়েত হোসেন সোহেল বলেন, প্রাকৃতিক গ্যাস আমাদের জাতীয় সম্পদ। আমাদের এখান থেকে গ্যাস কূপ খনন থেকে শুরু করে উত্তোলন পর্যন্ত আমরা সর্বাত্মক সহযোগিতা করব। এখান থেকে গ্যাস উত্তোলন করতে পারলে আমাদের দেশের অনেক উন্নয়ন হবে।

তাছাড়া আমাদের এই এলাকারও অনেক উন্নয়ন হবে। এই ব্যাপারে বাপেক্স কে আমরা সকল ধরনের সহযোগিতা করব। এ সময় উপস্থিত ইউপি সদস্য ও স্থানীয় ভূমি মালিরা আপত্তি জানায়, তারা বলেন,সুন্দরপুর আমাদের ইউনিয়ন না এটি কবিরাট উপজেলার মধ্যে আমাদেরটা আমাদের ইউনিয়নের নামে হতে হবে। প্রকল্পের নাম সুন্দলপুর না দিয়ে রামপুর গ্যাসক্ষেত্র নবীপুর গ্যাসক্ষেত্র নাম দেওয়ার প্রস্তাবনা করেন।

আরও পড়ুন

  • কোম্পানীগঞ্জ এর আরও খবর