• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৩ জানুয়ারি, ২০২৪
সর্বশেষ আপডেট : ২৩ জানুয়ারি, ২০২৪

উপজেলা নির্বাচনে থাকছে না নৌকা প্রতীক

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকা থাকবে না বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সোমবার (২৩ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ছয়টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই তথ্য জানান ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের বলেন, আসন্ন উপজেলা নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীদের নৌকা প্রতীক দেব কি-না আলোচনা হয়েছে। উপজেলা নির্বাচনে নৌকা প্রতীক ব্যবহার না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দলের সভাপতিও একই মত পোষণ করেছেন।

যদিও দলের সংসদীয় বোর্ড এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে, তবে সেটা এখন কেবল আনুষ্ঠানিকতা মাত্র। কারণ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সিদ্ধান্তই চূড়ান্ত হয়ে থাকে।

টানা চতুর্থ বার শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার গঠনের পর এটিই ছিলো আওয়ামী লীগের প্রথম কার্যনির্বাহী সংসদের বৈঠক।

প্রসঙ্গত, স্থানীয় সরকার আইন সংশোধন করে ২০১৫ সালে দলীয় প্রতীকের মাধ্যমে নির্বাচন ব্যবস্থা চালু করা হয়। এরপর থেকে ইউনিয়ন, উপজেলা পরিষদ, পৌরসভা ও সিটি করপোরেশন নির্বাচন দলীয় প্রতীকে অনুষ্ঠিত হচ্ছে।

আরও পড়ুন