• ঢাকা
  • শুক্রবার, ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৭ জানুয়ারি, ২০২৪
সর্বশেষ আপডেট : ২৭ জানুয়ারি, ২০২৪

অশ্বদিয়ায় কৃষি জমির মাটি কাটার দায়ে দুইজনের তিন মাসের কারাদণ্ড

উপজেলা প্রতিনিধি, সদর : সদর উপজেলায় ফসলি জমি ধ্বংস করে মাটি উত্তোলন ও বিক্রি করার অপরাধে মো. মুজিবুল হক (৪৫) ও সাহাব উদ্দিন (৩৫) নামের দুই ব্যক্তিকে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার ২৪ জানুয়ারি সন্ধ্যায় উপজেলার অশ্বদিয়া ইউনিয়নের কালাচাঁদপুর গ্রামে এ অভিযান পরিচালনা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এবং সহকারী কমিশনার (ভূমি) মো. বায়েজীদ বিন আখন্দ। এসময় সুধারাম মডেল থানার পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন, সদর উপজেলার অশ্বদিয়া ইউনিয়নের কালাচাঁদপুর গ্রামের ছিদ্দিক উল্যাহর ছেলে মুজিবুল হক ও এওজবালিয়া ইউনিয়নের মৃত আবদুর রব চৌধুরীর ছেলে সাহাব উদ্দিন।

জানা যায়, মুজিবুল হক ফসলি জমির মাটি কাটেন এবং অপর মালিক সাহাব উদ্দিন মাটি বিক্রি করে। এতে করে একদিকে যেমন নিজের ফসলি জমি ধ্বংস হচ্ছে পাশাপাশি প্রতিবেশীর ফসলি জমির ক্ষতির সম্ভাবনা রয়েছে। বিষয়টি জানতে পেরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ঘটনার সত্যতা পান বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এবং সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. বায়েজীদ বিন আখন্দ। পরবর্তীতে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বৃদ্ধকে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী এই দুইজনকে তিন মাসের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়।

বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এবং সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. বায়েজীদ বিন আখন্দ বিষয়টি নিশ্চিত করে বলেন, তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। এরপর সুধারাম মডেল থানা পুলিশের মাধ্যমে নোয়াখালী জেলা কারাগারে প্রেরণ করা হয়। ঘটনাস্থলে প্রাপ্ত উত্তোলিত মাটি বিধি মোতাবেক নিলামের উদ্দেশ্যে জব্দ করা হয়েছে এবং সংশ্লিষ্ট ইউপি সদস্য মো. রিয়াজ উদ্দিনের নিকট ঘটনাস্থলে জিম্মাপ্রদান করা হয়েছে। জনস্বার্থে এমন অভিযান অব্যাহত থাকবে।

আরও পড়ুন

  • নোয়াখালী সদর এর আরও খবর