• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৭ জানুয়ারি, ২০২৪
সর্বশেষ আপডেট : ২৭ জানুয়ারি, ২০২৪

মাইজদীতে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৪ লাখ টাকা জরিমানা

উপজেলা প্রতিনিধি, সদর : জেলা শহরে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের অভিযানে তিন প্রতিষ্ঠানকে ৪ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) দিনব্যাপী এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আক্তারুজ্জামান।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নিয়মিত অভিযানের অংশ হিসেবে জেলা শহরের আলিফ রেস্টুরেন্ট এন্ড পার্টি সেন্টার, আয়োজন বেকারি ও আমানিয়া রেস্টুরেন্টে অভিযান পরিচালনা করা হয়। এসময় প্রতিষ্ঠান গুলো তাদের প্রিমিসেস লাইসেন্স, খাদ্যকর্মীদের স্বাস্থ্য সনদ ও পানি পরীক্ষার সনদ দেখাতে ব্যর্থ হয়। অভিযানকালে প্রতিষ্ঠান গুলোর ফ্রিজে এবং স্টোরে লেবেলবিহীন প্রচুর খাদ্য মজুত করতে দেখা যায়। এসব অপরাধে নিরাপদ খাদ্য আইন ২০১৩ এর বিধান অনুযায়ী আলিফ রেস্টুরেন্ট এন্ড পার্টি সেন্টারকে এক লাখ টাকা, আয়োজন বেকারিকে দুই লাখ টাকা ও আমানিয়া রেস্টুরেন্টকে এক লাখ টাকা জরিমানা করা হয়। প্রতিষ্ঠান গুলোকে খাদ্যদ্রব্য সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুত ও বিক্রিতে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষণ ও ভোক্তাদের স্বাস্থ্যঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেয়া হয়।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আক্তারুজ্জামান বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, প্রতিষ্ঠান গুলো লেভেলবিহীন খাদ্য মজুদ, প্রমিসেস লাইসেন্স, খাদ্যকর্মীদের স্বাস্থ্য সনদ ও পানি পরীক্ষার সনদসহ বিভিন্ন সনদ প্রদর্শনে ব্যর্থ হওয়ায় তাদের নিরাপদ খাদ্য আইন ২০১৩ এর বিধান অনুযায়ী আলিফ রেস্টুরেন্ট এন্ড পার্টি সেন্টারকে এক লাখ টাকা, আয়োজন বেকারিকে দুই লাখ টাকা ও আমানিয়া রেস্টুরেন্টকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। জনস্বার্থে এমন অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে নিরাপদ খাদ্য কর্তপক্ষের নোয়াখালী কার্যালয়ের সহকারী পরিচালক আফিফা সিদ্দিকা, জেলা স্যানিটারি ইন্সপেক্টর মো. শওকত আলী, সুধারাম মডেল থানার পুলিশ সদস্যরা সহযোগিতা করেন।

আরও পড়ুন