• ঢাকা
  • শুক্রবার, ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৮ জানুয়ারি, ২০২৪
সর্বশেষ আপডেট : ২৮ জানুয়ারি, ২০২৪

বিনা মূল্যে চিকিৎসা-ওষুধ পেল দুর্গম চরাঞ্চলের ৭০০ মানুষ

উপজেলা প্রতিনিধি, কোম্পানীগঞ্জ : কোম্পানীগঞ্জ উপজেলার চর এলাহী ইউনিয়নের বিচ্ছিন্ন দ্বীপ দুর্গম চরাঞ্চল চর বালুয়ায় বিনামূল্যে ৭০০ মানুষের মাঝে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা ও ঔষধ বিতরণ করা হয়েছে। শনিবার (২৭ জানুয়ারি) দিনব্যাপী সমিতির বাজারে গান্ধী আশ্রম ট্রাস্টের আয়োজনে এই চিকিৎসা সেবা দেয়া হয়।

জানা যায়, কোম্পানীগঞ্জের চর এলাহী ইউনিয়নের বিচ্ছিন্ন ভূখণ্ড চর বালুয়া। দুর্গম চরাঞ্চল হওয়ায় এখানকার স্থানীয় বাসিন্দারা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত। গান্ধী আশ্রম ট্রাস্টের আয়োজনে শনিবার (২৭ জানুয়ারি) দিনব্যাপী মেডিকেল ক্যাম্প করা হয়। এখানে বিশেষজ্ঞ ডাক্তারের বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ পেয়ে খুশি স্থানীয়রা।

চর মিজানের বাসিন্দা বিবি কুলসুম বলেন, আমরা অবহেলিত জনগোষ্ঠী। এখানে এত ডাক্তার আসছে যা আমরা জীবনেও দেখি নাই। আমাদের ফ্রী ওষুধও দিসে। আমরা সবাইকে ধন্যবাদ জানাই।

তিথি দাস নামের আরেক বাসিন্দা বলেন, আজকে ভালো ডাক্তার আসছে। আমরা খুব খুশী হইসি। আমাদের এখানে চিকিৎসার অভাবে অনেক মানুষ মারা যায়। আমরা ভালো চিকিৎসা চাই। এমন ক্যাম্প আমরা বারবার চাই এবং চর বালুয়ায় একটা ক্লিনিক চাই।

আরেক সেবাগ্রহীতা শহিদুল ইসলাম বলেন, অনেকদিন ধরে শরিরডা খারাপ। কিন্তু ডাক্তার দেখানোর মতো সামর্থ্য নাই। অনেক টাকা ট্রলার ভাড়া দিয়ে আমাদের জন্য কষ্টকর। আজ বাড়ির কাছে বড় ডাক্তার বিনা টাকায় দেখাইলাম। আমাদের অবহেলিত এলাকায় বড় বড় ডাক্তার আইসা বিনামূল্যে চিকিৎসা দিলো, ঔষধ দিলো। এতে আমরা খুব খুশি।’

চিকিৎসা দিতে আসা ডা. নুসরাত নূর শ্রাবণী বলেন, আমাদের এখানে ন য় মাসের গর্ভবতী নারী পেয়েছি যারা এতদিনেও চেকাপ করা হয় নাই। এমন নারী অনেক আছে যা খুবই অসতর্ক। এছাড়াও বেশ জটিল রোগীও পাওয়া গেছে। এটা বিচ্ছিন্ন ভূখণ্ড হওয়ায় এখানের রোগীরা সেবা নিতে পারে না। এখানে কমিউনিটি মেডিকেল খুবই জরুরি।

গান্ধী আশ্রম ট্রাস্টের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব) জীবন কানাই দাস বলেন, অবহেলিত এই জনপদে মেডিকেল ক্যাম্প করতে পেরে আমরা আনন্দিত। এখানে প্রায় ৭০০ এর বেশি রোগীকে সেবা দিতে পেরেছি। আমরা আগামীতে এমন ক্যাম্প করতে চাই। প্রান্তিক পর্যায়ে চিকিৎসা সেবা আসলে নাই। আমাদের স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন বলেছেন প্রান্তিক পর্যায়ে স্বাস্থ্য সেবা আরো উন্নত করবেন। এটি বাস্তবায়ন করতে পারলে এই অবহেলিত জনপদ স্বাস্থ্য সেবা পাবে।

আরও পড়ুন

  • কোম্পানীগঞ্জ এর আরও খবর