• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি, ২০২৪
সর্বশেষ আপডেট : ৩ ফেব্রুয়ারি, ২০২৪

মানবতাবিরোধী অপরাধ মামলার আসামি আবুল খায়ের গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক : মানবতাবিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত যুদ্ধাপরাধী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গ্রেফতারি পরোয়ানাভুক্ত আসামি মো. আবুল খায়েরকে (৭০) গ্রেফতার করেছে র‍্যাব-১০।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) এ তথ্য নিশ্চিত করেছেন র‍্যাব-১০ এর উপ-পরিচালক আমিনুল ইসলাম।

আমিনুল ইসলাম বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় নোয়াখালী এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে মো. আবুল খায়েরসহ রাজাকার বাহিনীর সদস্যরা মানবতাবিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত ছিল। মহান মুক্তিযুদ্ধ চলাকালীন যুদ্ধাপরাধী আবুল খায়েরসহ অন্যান্য সশস্ত্র রাজাকার ও পাকিস্তানি আর্মি নিয়ে নোয়াখালীর কোম্পানিগঞ্জ থানার বিভিন্ন এলাকায় বুদ্ধিজীবী ড. রমেশ চন্দ্র সেনকে হত্যা এবং স্বাধীনতাকামী সাতজন মুক্তিযোদ্ধাসহ মোট ১০ জনকে হত্যা করে। এরই পরিপ্রেক্ষিতে ২০১৭ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে একটি মামলা রুজু হয়।

২০২১ সালের ৫ ডিসেম্বর মানবতাবিরোধী আবুল খায়েরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গ্রেফতারি পরোয়ানা ইস্যুর পর থেকে আবুল খায়ের দেশের বিভিন্ন স্থানে আত্মগোপনে ছিলেন।

তিনি বলেন, এরই ধারাবাহিকতায় গোপন তথ্যের ভিত্তিতে বুধবার (৩১ জানুয়ারি) রাজধানীর উত্তরা পশ্চিম থানার আহালিয়ার মাস্টার গলি এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে র‍্যাব-১০ এর একটি আভিযানিক দল।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার আবুল খায়ের অপরাধের সঙ্গে সম্পৃক্ত থাকার কথা স্বীকার করেছেন। গ্রেফতারি পরোয়ানা ইস্যুর পর থেকে আইনশৃঙ্খলা বাহিনীর কাছ থেকে গ্রেফতার এড়ানোর জন্য তিনি বিভিন্ন স্থানে আত্মগোপনে ছিলেন। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

আরও পড়ুন