• ঢাকা
  • রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি, ২০২৪
সর্বশেষ আপডেট : ১২ ফেব্রুয়ারি, ২০২৪

অবশেষে পাকিস্তানের নির্বাচনের সম্পূর্ণ ফলাফল ঘোষণা

অবশেষে পাকিস্তানের জাতীয় নির্বাচনের সম্পূর্ণ ফলাফল ঘোষণা করা হয়েছে। নির্বাচন শেষে তিনদিন পরে রোববার (১১ ফেব্রুয়ারি) দুপুরে এ ফলাফল পাওয়া গেল।

ফলাফলে এগিয়ে রয়েছে স্বতন্ত্ররা, যেখানে বেশিরভাগই ইমরান খানের সমর্থিত।

পাকিস্তানের নির্বাচন কমিশনের (ইসিপি) ওয়েবসাইট থেকে পাওয়া তথ্যমতে, ২৬৪টি আসনের মধ্যে স্বতন্ত্ররা পেয়েছে ১০১টি। লন্ডন থেকে ফেরা দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএলএন) পেয়েছে ৭৫ আসন। বিলাওয়াল ভুট্টো জারদারির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৫৪টি আসন।

১৭টি আসন পেয়েছে মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম)। পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল) পেয়েছে তিনটি আসন। চারটি আসন পেয়েছে জমিয়ত উলেমা-ই-ইসলাম ফজল (জিইউআই-এফ)। দুটি করে আসন পেয়েছে ইস্তেহকাম-ই-পাকিস্তান পার্টি (আইপিপি) ও বেলুচিস্তান ন্যাশনাল পার্টি (বিএনপি)। একটি করে আসন পেয়েছে এমডাব্লিউএমপি, পিএমএল, পিএনএপিএফ, বিএপি, এনপি ও পিএমএপি।

পাকিস্তান জাতীয় পরিষদের মোট আসন সংখ্যা ৩৩৬টি। এরমধ্যে ২৬৬ আসনে সরাসরি ভোট হয়। এছাড়া বাকি ৭০টি আসন সংরক্ষিত। এবার পাকিস্তানের ২৬৫ আসনে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। একটি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়নি। ভোটগ্রহণের কয়েকদিন আগে সেখানে দুর্বৃত্তদের গুলিতে একজন প্রার্থী নিহত হওয়ায় সেখানকার ভোট স্থগিত করা হয়।

পাকিস্তানের কোনো দলকে সরকার গঠন করতে হলে এককভাবে তাদের ১৩৪টি আসনে জিততে হবে। তবে, কোনো দলই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে জোট করেই সরকার গঠন করতে হবে। ইতিমধ্যে জোট করতে দৌড়ঝাপ শুরু করেছে দলগুলো।

আরও পড়ুন