• ঢাকা
  • শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি, ২০২৪
সর্বশেষ আপডেট : ১২ ফেব্রুয়ারি, ২০২৪

সুবর্ণচরে নারী ও শিশুর প্রতি সহিংসতার বিরুদ্ধে সমাবেশ

বিশেষ প্রতিবেদক : সুবর্ণচরসহ সারাদেশে নারী ও শিশুর প্রতি সংঘটিত সকল সহিংসতা ও ধর্ষণের প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রোববার দুপুরের দিকে সুবর্ণচরের মুজিব চত্বরে এ কর্মসূচির আয়োজন করে নোয়াখালী নারী অধিকার জোট। এসময় সুবর্ণচরে নারীর প্রতি ক্রমবর্ধমান সহিংস ঘটনার প্রতিবাদ জানান স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। সমাবেশে নারী ও শিশুর প্রতি সকল সহিংসতা ও ধর্ষণের ঘটনার নিন্দা জানিয়ে এসব নির্যাতনের বিরুদ্ধে দলমত নির্বিশেষে সকলকে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়ানোর আহ্বান জানান।

আয়োজনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে সামিল হয় সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থা, নিজেরা করি, পার্টিসিপেটরি রিচার্স অ্যান্ড অ্যাকশন নেটওয়ার্ক-প্রান, নোয়াখালী রুরাল ডেভলপমেন্ট সোসাইটি -এনআরডিএসসহ স্থানীয় বিভিন্ন সামাজিক সংগঠনের প্রতিনিধিরা। এসব সংগঠন ছাড়াও স্থানীয় জনপ্রতিনিধি, মানবাধিকারকর্মী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধি, শিক্ষার্থীরা নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে রাস্তায় নেমে আসেন। তারা এ সময় সেখানে প্রায় ঘন্টাব্যাপী মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেন।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি লায়লা পারভীন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, চর ক্লার্ক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল বাশার, নারী অধিকার জোটের সদস্য সচিব মনোয়ারা আক্তার মিনু, মানবাধিকার কর্মী ও নোয়াখালী সদর উপজেলার বিনোদপুর ইউনিয়ন পরিষদের নারী সদস্য রৌশন আক্তার লাকী, উন্নয়ন সংগঠন নিজেরা করির অঞ্চল সমন্বয় পরিতোষ দেবনাথ, সুবর্ণ ক্যাডেট একাডেমির প্রধান শিক্ষক হানিফ মাহমুদ, নারী অধিকার জোটের সদস্য মারজাহান আক্তার, মেরিনা আক্তার প্রমুখ।

বক্তাগণ বলেন, একের পর এক নারী ও শিশু নির্যাতনের ঘটনায় সুবর্ণচর আজ সারাদেশের কাছে আলোচিত এক নাম। কতিপয় নরপশুর ঘৃণিত আচারণের কারণে এই জনপদটি নারী ও শিশুদের কাছে অনিরাপদ হয়ে উঠেছে। স্বামী-সন্তানদের বেঁধে রেখে দলবদ্ধ ধর্ষণের ঘটনার বিচারের রায়ের দিনই আরেকটি দলবদ্ধ ধর্ষণের ঘটনা সারাদেশের মানুষকে স্তম্বিত করেছে। এই উপজেলার নারী ও শিশুদের কতিপয় হীন লালসার কাছে জিম্মি হতে দেওয়া যাবে না। আমাদের সকলকে ঐক্যবদ্ধভাবে এসব সামাজিক অনাচারের বিরুদ্ধে সোচ্ছার হতে হবে।

আরও পড়ুন