• ঢাকা
  • বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি, ২০২৪
সর্বশেষ আপডেট : ১৬ ফেব্রুয়ারি, ২০২৪

সুপ্রিম কোর্ট বারে সাদা প্যানেলের নির্বাচন পরিচালনায় কমিটি

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের নির্বাচন পরিচালনার জন্য স্টিয়ারিং কমিটি গঠন করা হয়েছে।

কমিটির আহ্বায়ক করা হয়েছে সাবেক মন্ত্রী, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজনকে, সদস্য সচিব হিসেবে আইনজীবী নেতা ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজের নাম ঘোষণা করা হয়।

ব্যারিস্টার শামীম আজিজ গত নির্বাচনেও সাদা প্যানেলের নির্বাচন পরিচালনা পরিচালনা কমিটির যুগ্ম সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

গত ১৩ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার ফজলে নূর তাপস এ কমিটির ঘোষণা দেন। সাদা প্যানেলের নির্বাচন পরিচালনায় স্টিয়ারিং কমিটি সবার কাছে সমাদৃত ও গ্রহণযোগ্য হয়েছে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের নেতাকর্মীরা।

এদিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি পদে জ্যেষ্ঠ আইনজীবী আবু সাঈদ সাগর ও সম্পাদক পদে জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হককে প্রার্থী ঘোষণা করে প্যানেল ঘোষণা করেছে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ।

১৩ ফেব্রুয়ারি রাতে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের বৈঠকে তাদের নেতৃত্বে সাদা প্যানেল ঘোষণা করা হয়। আইনমন্ত্রী আনিসুল হকের গুলশানের বাসায় গতকাল রাতে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আইনমন্ত্রী আনিসুল হক, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহবায়ক অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ন, সদস্য সচিব ব্যারিস্টার ফজলে নূর তাপস, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান ও সাবেক সভাপতি,সম্পাদকবৃন্দ উপস্থিত ছিলেন।তবে বিএনপি সমর্থিত নীল প্যানেল এখনও ঘোষণা করা হয়নি।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২০২৫ সেশনের কার্যকরী কমিটির নির্বাচন আগামী ০৬ ও ০৭ মার্চ অনুষ্ঠিত হবে।

১১ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট বার থেকে এ বিষয়ে একটি নোটিশ জারি করা হয়।

নির্বাচনী তফসিল অনুযায়ী ১২ ফেব্রুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত সকাল ১০ টা থেকে বিকাল ৫ টার মধ্যে মনোনয়ন পত্র জমা দেওয়া যাবে।

২২ ফেব্রুয়ারি বিকাল সাড়ে ৫ টায় মনোনয়ন পত্র বাছাই এবং ২৫ ফেব্রুয়ারি বিকাল ৫ টার মধ্যে মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ সময় ঘোষণা করা হয়।

কার্যকরী কমিটির সভাপতি পদে ১টি, সহ-সভাপতি পদে ২টি, সম্পাদক পদে ১টি, কোষাধ্যক্ষ পদে ১টি, সহ-সম্পাদক পদে ২টি এবং কার্যকরী কমিটির সদস্য পদে ৭টি পদ সহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন