• ঢাকা
  • মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি, ২০২৪
সর্বশেষ আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২৪

চাটখিলে কৃষি জমি থেকে মাটি উত্তোলনে লাখ টাকা জরিমানা

উপজেলা প্রতিনিধি, চাটখিল : চাটখিলে কৃষি জমি থেকে মাটি উত্তোলন করে বিক্রি করার অপরাধে বেলাল হোসেন নামে একজনকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলার বদলকোট ইউনিয়নের ইসলামপুর এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এই জরিমানা করা হয়।

চাটখিল উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আকিব ওসমানের নেতৃত্বে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এই সময় বদলকোট ইউনিয়নের মৃত নুরুর ইসলামের সন্তান বেলাল হোসেনকে এক লাখ টাকা অর্থদন্ড দেওয়া হয়।

গত কয়েকমাস উপজেলার মাটি ব্যবসায়ীরা তাদের এই অবৈধ কাজ পরিচালনা করে কৃষি জমির পাশাপাশি রাস্তা ঘাটেরও ব্যাপক ক্ষতি করে আসছেন বলে অভিযোগ করেছেন স্থানীয়রা। দিনের আলোতে প্রশাসনের বাঁধা পেয়ে পরবর্তীতে রাতে মাটি উত্তোলনের কাজ করছিলেন তারা।

গত ১৭ ফেব্রুয়ারি (শনিবার) চাটখিলে এক মতবিনিময় সভায় নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ি আংশিক) আসনের সংসদ সদস্য এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এইচএম ইব্রাহিম এমপি এই মাটি ব্যবয়ীদেরকে হুশিয়ার করেছিলেন। তিনি বলেছিলেন, ‘এদেশে ১ কোটি ৫ লাখ টাকা ব্যয়ে এক কিলোমিটার রাস্তা তৈরি করা হয়। মাটির ট্রাক চলাচল করে সে রাস্তা ৬ মাসে নষ্ট করে ফেলে। আমরা একেকটা রাস্তা কয়বার করবো?’ এইচএম ইব্রাহিম এমপি এদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে প্রশাসনকে নির্দেশ দেওয়ার পরও তারা মাটি উত্তোলন বন্ধ করেননি।

চাটখিল উপজেলার স্থানীয় এক বাসিন্দা আজাদ বলেন, ‘গত কয়েক মাস যাবত উপজেলার বিভিন্ন জায়গায় কৃষি জমি থেকে মাটি উত্তোলন করে বিক্রি করা হচ্ছিলো। কয়েক দফায় জরিমানা করেও বন্ধ করা যাচ্ছে না এদের দৌরাত্ম।’

চাটখিল উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আকিব ওসমান বলেন, ‘বিপণনের উদ্দেশ্যে কৃষি জমির মাটি উত্তোলনের অপরাধে বেলাল হোসেনকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে এই অর্থদণ্ড প্রদান করা হয়।’

আরও পড়ুন