• ঢাকা
  • সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি, ২০২৪
সর্বশেষ আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০২৪

ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে আগুন দেওয়া মার্কিনি মারা গেছেন

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অবস্থিত ইসরায়েলের দূতাবাসের সামনে শরীরে আগুন দেওয়া মার্কিন বিমানবাহিনীর সক্রিয় সদস্য মারা গেছেন। মার্কিন কর্তৃপক্ষের বরাতে এ তথ্য জানিয়েছে দেশটির গণমাধ্যম এনবিসি নিউজ। তবে, নিহত ব্যক্তির নাম প্রকাশ করেনি যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী। আগামী ২৪ ঘণ্টার মধ্যে নাম প্রকাশ করা হবে না বলে জানিয়েছে তারা।

এর আগে, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রোববার (২৫ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে এ ঘটনা ঘটে। দেশটির সিক্রেট সার্ভিসের কর্মীরা বিমানবাহিনীর ওই সদস্যের আগুন নিভিয়ে ফেলেন। পরে তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান। তবে, তার অবস্থা ছিল আশঙ্কাজনক।

শরীরে আগুন দেওয়া সময় বিমানবাহিনীর ওই সদস্য সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ করছিল। এতে দেখা যায়, তিনি ‘ফ্রি প্যালেস্টাইন’ বলে চিৎকার করছে। মুহূর্তের মধ্যে মাটিতে লুটিয়ে পড়েন।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলে অভিযানকে গণহত্যা বলে আখ্যা দেন বিমানবাহিনীর ওই সদস্য। ওই সময় তিনি বলেন, ফিলিস্তিনি জনগণ যে দুর্ভোগ পোহাচ্ছে তার থেকে আমার কষ্ট কম।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের রাজধানীর পুলিশ জানিয়েছে, ইন্টারন্যাশনাল ড্রাইভ এনডব্লিউ-এর ৩৫০০ ব্লকে আনুমানিক দুপুর ১টায় ঘটনাটি ঘটেছিল। স্টেটস সিক্রেট সার্ভিসকে সহায়তা করার জন্য সেখানে কর্মকর্তাদের পাঠানো হয়। বিবৃতিতে আরও বলা হয়, আগুনে পুড়ে যাওয়া ব্যক্তির অবস্থা আশঙ্কাজনক।

ওই ঘটনার পর সেখানে বোম্ব ডিসপোজাল ইউনিট ঘটনাস্থলে পৌঁছায়। বিমানবাহিনীর ওই সদস্য যে গাড়ি করে দূতাবাসের সামনে এসেছিল সেই যানটি পরীক্ষা করেছে বোম্ব ডিসপোজাল ইউনিট। তবে, যানটিতে ক্ষতিকর কোনো কিছু পাওয়া যায়নি।

এ ঘটনায় ইসরায়েলি দূতাবাসের কোনো কর্মী আহত হয়নি বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস। দূতাবাসের মুখপাত্র বিষয়টি গণমাধ্যমটিকে নিশ্চিত করেছে।

বিষয়টি নিয়ে একটি বিবৃতিতে দিয়েছে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে বলা হয়, লোকটি দূতাবাসের কোনো কর্মীর পরিচিত না।

যুক্তরাষ্ট্রের ইসরায়েলের দূতাবাসের সামনে আত্মহত্যার চেষ্টার ঘটনাটি এবারই প্রথম নয়। এর আগে, গত ডিসেম্বরে জর্জিয়াতে ইসরায়েলি দূতাবাসের সামনে বিক্ষোভের সময় এক ব্যক্তি নিজের শরীরে আগুন দিয়ে আত্মহত্যার চেষ্টা করে।

আরও পড়ুন