• ঢাকা
  • শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২ মার্চ, ২০২৪
সর্বশেষ আপডেট : ২ মার্চ, ২০২৪

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট ভাসানচর গড়ে তুলবো-পলক

নিজস্ব প্রতিবেদক : স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট ভাসানচর গড়তে চান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ভাসানচর অত্যন্ত সুন্দর এবং বসবাস উপযোগী। স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সকল উপাদান এখানে রয়েছে। আধুনিক সকল কানেক্টিভিটি, বিদ্যুৎ, টেলিকমিউনিকেশন সংযোগ এবং শিক্ষা ও স্বাস্থ্যসেবাসহ সকল নাগরিক সুবিধা ভাসানচরে এখন পাওয়া যাচ্ছে। আগামীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে আমরা ভাসানচরকেও স্মার্ট ভাসানচর হিসেবে গড়ে তুলবো।

শুক্রবার (১ মার্চ) দুপুরে ভাসানচরে কেন্দ্রীয় জামে মসজিদে নামাজ শেষে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ভাসানচর বর্তমানে মানুষের বসবাসের উপযোগী হয়ে উঠার পাশাপাশি অর্থনৈতিক ও বাণিজ্যিক কেন্দ্র হিসেবেও গড়ে উঠছে। বঙ্গবন্ধুকন্যার এই স্বপ্ন ও প্রকল্প বাস্তবায়নে যারা কাজ করছেন তারা সত্যিই প্রশংসার দাবিদার। বাংলাদেশ নৌবাহিনীসহ প্রশাসনের যারা সম্পৃক্ত আছেন এবং যেসকল এনজিও কাজ করছে সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ।

জানা গেছে, বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বিকেলে চট্রগ্রাম থেকে স্পীডবোটের মাধ্যমে ভাসানচরে আসেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। পরবর্তীতে সাংস্কৃতিক সন্ধ্যায় উপভোগ শেষে রাতে ভাসানচরে বাংলাদেশ নৌবাহিনীর মেরিন জেটি পরিদর্শন এবং মতবিনিময় করেন। শুক্রবার (১ মার্চ) সকালে ভাসানচরে টঘঐঈজ এর হেড অফ ফিল্ড অফিস এধষরুধ এাঁধবাধ, টহরপবভ, জজজঈ সহ অন্যান্য এনজিও প্রতিনিধির সাথে শুভেচ্ছা ও মতবিনিময় করেন। এরপর ওঙগ এর সহযোগিতায় প্রত্যাশী এনজিও- এর উদ্যোগে বাস্তবায়িত হস্তশিল্পের প্রশিক্ষণ কার্যক্রম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এর অধীনে ২০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, ভাসানচর থানা, স্বাস্থ্য সেবায় নিয়োজিত ইজঅঈ, ঋৎরবহফংযরঢ়, জঞগও, ওঢ়ধং ইধহমষধফবংয এর কার্যক্রম, ইজঅঈ লেক, ভেটেনারি ক্লিনিক ও মাল্টিপারপাস ভবনে বঙ্গবন্ধু কর্নার পরিদর্শন করেন। ভাসানচর কেন্দ্রীয় জামে মসজিদে জুম্মার নামাজ আদায় শেষে দুপুর দেড়টায় তিনি স্পীডবোটের মাধ্যমে চট্রগ্রামের উদ্দেশ্যে ভাসানচর ত্যাগ করেন।

এসময় ভাসানচর আশ্রয়ণ প্রকল্পের দায়িত্ব পালনকারী অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের (আরআরআরসি) উপসচিব মো. মাহফুজার রহমান, নৌবাহিনীর ভাসানচর ক্যাম্পের নির্বাহী কর্মকর্তা লেফটেন্যান্ট সাজ্জাদ, জেলা প্রশাসনের উপপরিচালক (স্থানীয় সরকার)জালাল উদ্দীন, সহকারী পুলিশ সুপার (হাতিয়া সার্কেল) মো. আমান উল্যাহ, ভাসানচর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাওসার আলম ভূঁইয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

ভাসানচর আশ্রয়ণ প্রকল্পের দায়িত্ব পালনকারী অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের (আরআরআরসি) উপসচিব মো. মাহফুজার রহমান বলেন, মন্ত্রী মহোদয় রোহিঙ্গা জনগোষ্ঠীর দক্ষতা, শিক্ষা, জীবিকার বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেছেন। তিনি রোহিঙ্গাদের জন্য সরকার পরিচালিত স্বাস্থ্যসেবা এবং বর্জ্য ব্যবস্থাপনা দেখেছেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে মাতিয়ে রেখেছেন। সবাই খুব উপভোগ করেছেন। আগামীতে স্মার্ট বাংলাদেশ বিনির্মানে স্মার্ট ভাসানচর গঠনের প্রত্যয় ব্যক্ত করেছেন।

আরও পড়ুন