• ঢাকা
  • বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৪ মার্চ, ২০২৪
সর্বশেষ আপডেট : ১৪ মার্চ, ২০২৪

আফগানিস্তানে তীব্র তুষার ও বৃষ্টিতে অন্তত ৬০ জনের প্রাণহানি

আফগানিস্তানে গত তিন সপ্তাহে প্রবল বৃষ্টি ও তুষারে অন্তত ৬০ জন প্রাণ হারিয়েছে। দেশটির দুর্যোগ মন্ত্রণালয় বুধবার (১৪ মার্চ) এ কথা জানিয়েছে।

আফগানিস্তান একটি অস্বাভাবিক শুষ্ক শীতের কারণে শুকিয়ে গেছে। তবে মৌসুমের শেষে মারাত্মক খারাপ আবহাওয়া, বিশেষ করে বন্যায় জনগোষ্ঠীর ক্ষয়-ক্ষতি শিকার হয়।

মন্ত্রণালয়ের মুখপাত্র যানান সায়েক এক ভিডিও বার্তায় বলছেন, গত ২০ ফেব্রুয়ারি থেকে অস্বাভাবিক বরফ ও বৃষ্টির কারণে ৬০ জন মারা গেছে এবং আরো ২৩ জন আহত হয়েছে।

তিনি আরো বলেছেন, প্রায় এক হাজার ৬৪৫টি বাড়িঘর হয় আংশিক না হয় পুরোই ধ্বংস হয়ে গেছে। এছাড়া প্রায় এক লাখ ৭৮ হাজার গবাদি পশু মারা গেছে।

স্থানীয় ইমাম নকিবুল্লাহ এএফপিকে বলেছেন, এই এলাকার অন্যান্য বাড়ির মতো তার আত্মীয়র বাড়িটি পাঁচ মাস আগে টানা ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছিল।

গত অক্টোবরের ভয়াবহ ভূমিকম্পে লল্ডভন্ড পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশে নতুন করে বিপর্যয় দেখা দিয়েছে। সোমবার সন্ধ্যা থেকে সেখানে প্রবল বৃষ্টির কারণে আকস্মিক বন্যা দেখা দিয়েছে।

মার্কিন সমর্থিত সরকারের পতন এবং তালেবানের ক্ষমতায় ফিরে আসার পর দরিদ্র এ দেশটিতে বিদেশি সাহায্য একেবারে কমে গেছে। ফলে দেশটির দুর্যোগ মোকাবিলার সক্ষমতাও হ্রাস পেয়েছে।

আরও পড়ুন