• ঢাকা
  • মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৩ মার্চ, ২০২৪
সর্বশেষ আপডেট : ২৩ মার্চ, ২০২৪

রাশিয়ায় কনসার্ট হলে ভয়াবহ হামলা, আইএসের দায় স্বীকার

রাশিয়ার রাজধানী মস্কোতে একটি কনসার্ট হলে (মিলনায়তন) অনুষ্ঠান চলাকালে হামলা চালিয়েছে একদল বন্দুকধারী। এ সময় গুলি ও বিস্ফোরণে অন্তত ৬০ জন নিহতসহ শতাধিক আহত হয়েছেন। শুক্রবার (২২ মার্চ) রাতে এই হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি

এদিকে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, হামলার পরপরই হতাহতের ঘটনায় দায় স্বীকার করে নিজস্ব টেলিগ্রাম চ্যানেলে পোস্ট দিয়েছে ইসলামিক স্টেট (আইএস)। যদিও এই দাবি যাচাই করা সম্ভব হয়নি।

রুশ গোয়েন্দা সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) এক বিবৃতিতে জানিয়েছে, মস্কোর ক্রোকাস সিটি হলে সন্ত্রাসী হামলায় আক্রান্তদের সহযোগিতা দিতে সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। ক্রোকাস কমপ্লেক্সে জরুরি পরিস্থিতির পর স্পেশাল সার্ভিস সক্রিয় তল্লাশি অভিযান চালাচ্ছে। প্রাথমিক তথ্য অনুসারে, নিহত ৪০ ও আহত শতাধিক।

রুশ সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, যুদ্ধের পোশাক পরা হামলাকারীরা স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে কনসার্ট হলে উপস্থিত মানুষদের লক্ষ্য করে গুলিবর্ষণ করেছে। এ সময় বিস্ফোরকও ব্যবহার করেছে তারা। এর ফলে মস্কোর পশ্চিমাঞ্চলে অবস্থিত ক্রোকাস সিটি হলে বড় ধরনের অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়।

এদিকে, ক্রোকাস সিটি হলের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে, মিলনায়তনটির ধারণক্ষমতা সাড়ে ৯ হাজার। হামলার সময় যে অনুষ্ঠান চলছিল সেটির টিকিট বিক্রি হয়েছে ৬ হাজার ২০০টি। রাশিয়ার জনপ্রিয় রক ব্যান্ড পিকনিকের কনসার্ট চলছিল সেখানে।

রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, হামলায় পাঁচ বন্দুকধারী অংশগ্রহণ করেছে, তাদের মধ্যে তিনজন ছিল বেপরোয়া। তারা যুদ্ধের পোশাক ও স্বয়ংক্রিয় অস্ত্রে সজ্জিত ছিল। তারা দর্শকদের সমাবেশের দিকে অস্ত্র উঁচিয়ে গুলি করতে থাকে।

ঘটনাস্থলে উপস্থিত ছিলেন বার্তা সংস্থা রিয়া নভোস্তির একজন সাংবাদিক। তিনি বলেছেন, অস্ত্রধারীরা স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করে গুলি ও গ্রেনেড নিক্ষেপ করে। এতে পুরো হলরুমে আগুন ধরে তা দ্রুত ছড়িয়ে পড়ে।

তিনি আরও বলেন, ১৫ থেকে ২০ মিনিট গুলি চলতে থাকে। এ সময় অনেক মানুষ মেঝেতে শুয়ে পড়েন। পরিস্থিতি বুঝে লোকজন হামাগুঁড়ি দিয়ে বেরিয়ে যায়।

কনসার্ট হলে হামলার পর মস্কোর ভনুকোভো আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা জোরদার করা হয়েছে। রাজধানীর রেলওয়ে স্টেশনগুলোও বাড়তি সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া মস্কোর আকাশে টহল দিচ্ছে সামরিক হেলিকপ্টার।

আরও পড়ুন