• ঢাকা
  • শুক্রবার, ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৮ মার্চ, ২০২৪
সর্বশেষ আপডেট : ২৮ মার্চ, ২০২৪

পুনাকের উদ্যোগে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে সচেতনতামূলক কর্মশালা

উপজেলা প্রতিনিধি, সদর : পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক), উদ্যোগে এবং স্বনামধন্য ফার্মাসিউটিক্যালস কোম্পানি ইনসেপটার সৌজন্যে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে সচেতনতামূলক শীর্ষক কর্মশালার আয়োজন করা করেছে।

বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ সকালে নোয়াখালী পুলিশ লাইন্স শহীদ কনস্টেবল মনিরুল হক হলরুমে, এই সচেতনতামূলক কর্মশালার আয়োজন অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব সৈয়দা রওশন জাহান, সভানেত্রী, পুনাক নোয়াখালী। সভাপতিত্ব করেন নোয়াখালী পুনাক এর সহ-সম্পাদিকা জনাব তিথি দেবনাথ।

কর্মশালায় জনাব বিজয়া সেন, অতিরিক্ত পুলিশ সুপার, প্রশাসন ও অর্থ ও পুনাকের (সহ-সভানেত্রী), জনাব তাহিয়া তামান্না, পুনাক সাধারণ সম্পাদিকা, ইনসেপটার সিনিয়র ব্র্যান্ড ম্যানেজার বক্তব্য রাখেন।

কর্মশালার শুরুতে “ইনসেপটা” এর পক্ষ থেকে আব্দুল হক, (সিনিয়র এরিয়া ম্যানেজার) ভ্যাকসিন গ্রহণের মাধ্যমে জরায়ু মুখ ক্যান্সার প্রতিরোধ করা যায়। তিনি এক্ষেত্রে পরিবারকে এগিয়ে আসার আহবান জানান।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী প্রান্তিক এলাকায় কমিউনিটি ক্লিনিক করে দিয়েছেন এ সংক্রান্ত সেবা দেয়ার জন্য। ইপিআই কর্মসূচির মাধ্যমে জরায়ু মুখ ক্যান্সারের ভ্যাকসিন প্রদান নিশ্চিত করার আহবান জানান তিনি।

এ ধরনের কর্মসূচি আয়োজনের জন্য পুনাককে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, পুনাক একটি বিশাল শক্তি, যারা বিভিন্ন ক্ষেত্রে কাজ করে যাচ্ছে। প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা গেলে স্তন ও জরায়ু মুখ ক্যান্সার শতভাগ নিরাময়যোগ্য। এ ধরনের ক্যান্সারের উপসর্গ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণের অনুরোধ জানান তিনি।

পুনাক সভানেত্রী বক্তব্যে বলেন, স্তন ও জরায়ু মুখ ক্যান্সার সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এ কর্মশালার আয়োজন করা হয়েছে। এ ক্যান্সার প্রতিরোধে সচেতন হওয়ার জন্য তিনি সকলের প্রতি আহবান জানান। পরবর্তীতে পুলিশ সদস্যদের পরিবারের সদস্যদের নিয়ে ব্যাপক পরিসরে এ ধরনের সেমিনার আয়োজনের আশাবাদ ব্যক্ত করেন তিনি।

কর্মশালায় পুনাকের সদস্যবৃন্দ এবং ইনসেপটার কর্মকর্তাগণ সহ নারী পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

  • নোয়াখালী সদর এর আরও খবর