• ঢাকা
  • বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৮ এপ্রিল, ২০২৪
সর্বশেষ আপডেট : ৮ এপ্রিল, ২০২৪

গবেষণায় সম্ভাবনার আলো দেখছে নোবিপ্রবি

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, নোবিপ্রবি : নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) শিক্ষা ও গবেষণার মান বৃদ্ধিতে গবেষণা বাজেট পূর্বের অর্থ বছরের তুলনায় ১কোটি ৪০ লক্ষ ৪০ হাজার টাকা বৃদ্ধি পেয়েছে।

২০২২-২৩ অর্থ বছরে নোবিপ্রবির গবেষণায় বরাদ্দ দেওয়া হয় ২ কোটি ৪৯ লক্ষ ৬০ হাজার টাকা, যা ২০২৩-২৪ অর্থ বছরে গিয়ে দাঁড়ায় ৩ কোটি ৯০ লক্ষ টাকা। যেটি ৪৭৪টি গবেষণা প্রকল্পের জন্য অনুমোদন দেওয়া হয়। উচ্চশিক্ষায় ইউজিসি ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের গবেষণার জন্য ২০২৩-২৪ অর্থবছরে মূল বাজেটে ১৭৪ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এ খাতে ঢাকা বিশ্ববিদ্যালয়কে ৯ কোটি টাকা সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়।

গবেষণায় বরাদ্দ বাড়ার বিষয়ে নোবিপ্রবি শিক্ষার্থী তামান্না মালিক বলেন, “গবেষণার মাধ্যমেই আমাদের বিশ্ববিদ্যালয় এগিয়ে যাবে। নতুন সম্ভাবনার দুয়ার উন্মোচিত হবে। “নোবিপ্রবির গবেষণা বরাদ্দ বাড়ানোর বিষয়ে নোবিপ্রবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড.নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, সাম্প্রতিক সময়ে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ১ হাজার ৭৩৮টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

গবেষণার কাজকে আরও উৎসাহিত ও ফলপ্রসূ করতে আমরা চেষ্টা করেছি গবেষণায় সর্বোচ্চ বরাদ্দ নিয়ে আসতে।উল্লেখ্য, ২০২৩-২৪ অর্থ বছরে ১৩ টি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সর্বমোট গবেষণা বরাদ্দ দেওয়া হয় ৩৪ কোটি টাকা।

আরও পড়ুন

  • ক্যাম্পাস এর আরও খবর