• ঢাকা
  • বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১ মে, ২০২৪
সর্বশেষ আপডেট : ১ মে, ২০২৪

মহান মে দিবসে মাইজদীতে শ্রমিক কর্মচারী ফেডারেশনের র‍্যালী ও সমাবেশ

উপজেলা প্রতিনিধি, সদর : মহান মে দিবস স্মরণে মাইজদীতে শ্রমিক কর্মচারী ফেডারেশনের উদ্যোগে ফ্যাসিবাদী দু:শাসন ও শ্রমিক অধিকার রক্ষায় ঐক্যবদ্ধ সংগ্রাম গড়ে তোলার অহবানে র‍্যালী ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

বুধবার ১ মে শ্রমিক কর্মচারী ফেডারেশনের উদ্যোগে আন্তর্জাতিক শ্রমিক দিবসে ৮ দপা দাবিকে সামনে রেখে র‍্যালী সমাবেশ করে। শুরুতে শহীদ মিনার চত্বর থেকে র‍্যালী বের হয়ে শহরের বিভিন্ন প্রকট প্রদক্ষিন করে শহীদ মিনার প্রাঙ্গনে এসে শেষ করে এবং সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন শ্রমিক কর্মচারী ফেডারেশন জেলার আহবায়ক কমরেড বিটুল তালুকদার। জেলা কমিটির সদস্য আনোয়ারুল হকের পরিচালনায় বক্তব্য রাখেন ফেডারেশনের সদস্য মাহবুবুর রহমান সোহাগসহ শ্রমিক প্রতিনিধিগণ।বক্তাগণ মহান মে দিবসের সংগ্রামী ইতিহাসকে শ্রদ্ধায় স্মরণ করেন এবং বলেন ১৮৮৬ সালের ১ মে থেকে ৪ মে এর ঐতিহাসিক এ আন্দোলনের ফলে ৮ ঘন্টা শ্রমদিবসের অধিকার বহুদিন ঘোটা দুনিয়ার শ্রমিকশ্রেনী ভোগ করে আসছে।

কিন্তু বর্তমানে পুঁজিবাদী ব্যবস্থার ক্ষয়িষ্ণু যুগে মালিক শ্রেনীর বেপরোয়া শোষণের কবলে পড়ে এ অধিকার কেড়ে নিয়ে ১০ থেকে ১৬ ঘন্টা পরিশ্রম করাচ্ছে,নেই নিরাপদ কর্মস্থল,এবং ন্যায্য মজুরি।তার সাথে চলছে লাগামহীন মূল্যবৃদ্ধি,কারখানা বন্ধ, বিরাষ্ট্রীয়করণ,ছাঁটাইয়ের আক্রমণ।অনেক ক্ষেত্রেই নেই ট্রেড ইউনিয়নের গণতান্ত্রিক অধিকার।

বক্তাগণ ইজিবাইকসহ ব্যাটারিচালিত যানবাহনের নীতিমালা প্রণয়ন ও লাইসেন্স প্রদান না করে শ্রমিকদের হয়রানি করা ও পুলিশ, দলীয় সন্ত্রাসীদের দিয়ে চাঁদাবাজির সুযোগ করে দেওয়া হয়েছে বলে উল্যেখ করে।আলোচকরা সর্বত্র ৮ ঘন্টা শ্রমদিবস চালু,ন্যায্য মজুরি, ট্রেড ইউনিয়নের অধিকার, গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা নির্ধারণ এবং শ্রমিক হত্যার বিচারসহ ৮ দপা দাবির পক্ষে আন্দোলন গড়ে তোলার কথা বলেন।

তারা বলেন এ অসহনীয় পরিস্থিতির জন্য দায়ী শোষণমূলক পুঁজিবাদী ব্যবস্থা আর এ ব্যবস্থা রক্ষা করছে আওয়ামী ফ্যাসিবাদী দু:শাসন। বক্তারা মে দিবসের তাৎপর্যকে ধারন করে ফ্যাসিবাদী দু:শাসন ও পুঁজিবাদ সৃষ্ট দারিদ্র্য শোষণ ও নিপীড়নের বিরুদ্ধে শ্রমিক শ্রেনীকে ঐক্যবদ্ধ ও দীর্ঘস্থায়ী লড়াই গড়ে তোলার আহবান জানায়।

আরও পড়ুন

  • নোয়াখালী সদর এর আরও খবর