• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৪ অক্টোবর, ২০২৩
সর্বশেষ আপডেট : ১৪ অক্টোবর, ২০২৩

নিপা ভাইরাসের পর নতুন আতঙ্ক ‘আফ্রিকান সোয়াইন ফিভার’

ভারতে আরও এক নতুন ভাইরাসের আতঙ্ক। নিপা ভাইরাসের পর এবার আতঙ্ক ছড়ালো আফ্রিকান সোয়াইন ফিভারের। দেশটির মনিপুরের ইম্ফল জেলায় ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। এরই মধ্যে একাধিক শূকর এই রোগে আক্রান্ত হয়েছে, মৃত্যুও হয়েছে। ইম্ফলের এরোইসেমা পিগ ফার্ম থেকেই মূলত এই ভাইরাস ছড়াচ্ছে বলে জানা গেছে। এই বিষয়ে সতর্কবার্তা দেওয়া হয়েছে সেখানের প্রশাসনের পক্ষ থেকে।

দ্রুত এই ভাইরাস নিয়ন্ত্রণ করতে কড়া পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ। নির্দেশিকা দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, জীবিতই হোক বা মৃত, কোনো শূকরকেই যেখানে আছে, সেখান থেকে সরানো যাবে না। আর ওই শূকরদের সংস্পর্শে কোনো প্রাণী বা কোনো দ্রব্য যাতে না আসে, সে ব্যাপারেও সতর্ক করা হয়েছে।

এই ভাইরাস যে শুধু রোগের আতঙ্ক ছড়ায় তাই নয়, এতে ব্য়বসায়ীদেরও বিপুল অর্থনৈতিক ক্ষতি হচ্ছে বলেও জানা গেছে। মনিপুরের শূকরের মাংস খাদ্য হিসেবে খুবই জনপ্রিয়। তাই এই মাংসের ব্যবসা করে বিপুল লাভ করেন ব্যবসায়ীরা। এবার রোগের কারণে প্রচুর শূকর মারা যাওয়ায় ব্যবসায় বিপুল ক্ষতি হচ্ছে।

শুক্রবারই (১৪ অক্টোবর) এই সোয়াইন ফিভারের কথা নিশ্চিত করেছে মনিপুরের পশুপালন দপ্তর। ইম্ফলের ওয়েস্ট ডেপুটি কমিশনার জানিয়েছেন, ভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে, তার জন্য সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে।

আরও পড়ুন