• ঢাকা
  • শুক্রবার, ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৫ মার্চ, ২০২৪
সর্বশেষ আপডেট : ৫ মার্চ, ২০২৪

সুবর্ণচরে নদী ভাঙন রোধে স্থায়ী ব্যবস্থার নেওয়ার দাবিতে মানববন্ধন

উপজেলা প্রতিনিধি, সুবর্ণচর : মেঘনা নদীর ভাঙন রোধে স্থায়ী ব্লক নির্মাণের দাবিতে মানববন্ধন করেছেন সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের তিনটি গ্রামের মানুষেরা। মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিলে অংশ নেন কয়েক শ নারী-পুরুষ।

রোববার সকালে ভাঙনে ক্ষতিগ্রস্তদের আয়োজনে মেঘনার পাড়ের সন্দ্বীপ ঘাটে এ কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে সাধারণ জনগণের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ অংশ নেন।

মানববন্ধনে বক্তারা বলেন, গত কয়েক বছরে মেঘনা নদীর অব্যাহত ভাঙনে বসত-বিটে ও ফসলি জমি হারা হয়েছে মোহম্মদপুর ইউনিয়নের চরমাকছুমুল, চর আলাউদ্দিন ও চরআকরাম উদ্দিন গ্রামের অন্তত ১০ হাজার পরিবার। ভাঙনে বিলীন হয়েছে ফসলি জমি, বাজার ও বিভিন্ন স্থাপনা। গত ৪-৫ মাসে এ ভাঙন বেড়েছে কয়েক গুণ। বর্তমানে ভাঙন ঝুঁকিতে রয়েছে তিনটি গ্রামের অন্তত পাঁচ হাজার পরিবার। আগামী বর্ষা মৌসুমে এ ভাঙনের তীব্রতা আরও কয়েক গুণ বাড়বে এমন শঙ্কা প্রকাশ করে দ্রুত সময়ের মধ্যে ভাঙন রোধে সরকারি ভাবে স্থায়ী ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন তারা।

বক্তারা আরও বলেন, মোহাম্মদপুর ইউনিয়নের এ তিন গ্রামের বেশির ভাগ লোক গত কয়েক বছরে মেঘনার ভাঙনের কবলে পড়ে একাধিক বার তাদের বসত ভিটে হারিয়ে নতুন জায়গায় আশ্রয় নিয়েছেন। সেই বসতিগুলোও বর্তমানে ভাঙন ঝুঁকিতে রয়েছে। যে কোনো মুহূর্তে তা মেঘনায় বিলীন হয়ে যেতে পারে। ইতিমধ্যে অনেকেই তাদের বসত ঘরের আসবাবপত্র নিরাপদ স্থানে সরিয়ে নিচ্ছেন। তাই এ মানুষগুলোর কথা চিন্তা করে দ্রুত সময়ের মধ্যে ভাঙন রোধে স্থায়ী ব্লক নির্মাণের জন্য তাঁরা প্রধানমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্যের সুদৃষ্টি কামনা করেছেন।

মানববন্ধনে বক্তব্য দেন চর মাকছুমুল ৬ নম্বর ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য সাগর কামাল, মধ্যম সমাজের সেক্রেটারি শাহাব উদ্দিন, দক্ষিণ সমাজের সভাপতি কামাল উদ্দিন, ভূমিহীন নেতা হেলাল মাঝিসহ অনেকে।

আরও পড়ুন

  • সুবর্ণচর এর আরও খবর