• ঢাকা
  • বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৮ নভেম্বর, ২০২৩
সর্বশেষ আপডেট : ২৮ নভেম্বর, ২০২৩

হলুদ সাংবাদিকতার বিরুদ্ধে অনলাইন প্রচারণা

নোবিপ্রবি প্রতিনিধি : দীর্ঘ দশ দিন ব্যাপী হলুদ সাংবাদিকতা বিরুদ্ধে অনলাইন প্রচারণা পরিচালনা করেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) সেইভ ইউথ চ্যাপ্টার। এতে বিভিন্ন বিভাগের শিক্ষক, নোবিপ্রবি বিভিন্ন ক্লাবের সভাপতি- সাধারণ সম্পাদকসহ সাধারণ শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

গত ১৪ নভেম্বর থেকে শুরু হওয়া এই অনলাইন প্রচারণা শেষ হয় ২৫ নভেম্বর। হলুদ সাংবাদিকতার বিরুদ্ধে অংশগ্রহণকারীরা নিজেদের অবস্থান প্রকাশ করেন। অনলাইন প্রচারণায় শিক্ষার্থীরা জানান, জন-সচেতনতা, জবাবদিহিতা, স্বচ্ছতা এবং শক্তিশালী সাংবাদিক নৈতিকতা পারে হলুদ সাংবাদিকতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে। মিথ্যা তথ্য দেশের উন্নয়নের জন্য বাধা তৈরি। তাই দেশের সুশীল সমাজকে হলুদ সাংবাদিকতার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

শিক্ষার্থীদের পাশাপাশি এই অনলাইন প্রচারণায় অংশগ্রহণ করেন নোবিপ্রবি শিক্ষকবৃন্দরাও। নোবিপ্রবি সেইভ ইউথের মডারেটর বাদশা মিয়া বলেন, সত্যের অন্বেষণে হলুদ সাংবাদিকতার প্রবনতা দমন করা এবং বিভ্রান্তিকর সংবাদ প্রচারের বিরুদ্ধে দৃঢ়ভাবে সতর্ক হওয়া উচিত। সঠিক তথ্য দ্বারা আলোকিত সমাজ ভুল তথ্যের ছায়ার বিরুদ্ধে স্থিতিশীল থাকে। নোবিপ্রবি সেইভ ইউথের এমন চিন্তাশীল কাজের মাধ্যমে সমাজে হলুদ সাংবাদিকতার বিরুদ্ধে জনসচেতনতা তৈরি হবে আশা করি।

সংগঠনটির কো-প্রেসিডেন্ট নাজমুন সাকিব ইতি বলেন, বাংলাদেশের স্বাধীনতা প্রতিষ্ঠান, সমৃদ্ধি, উন্নয়ন ও মানুষের অধিকার প্রতিষ্ঠায় সংবাদ মাধ্যম ও সাংবাদিকরা সবসময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। কিন্তু কিছু সংবাদ মাধ্যম সাংবাদিকতার মৌলিক আদর্শ থেকে বিচ্যুত। যা অনেকক্ষেত্রে সমাজে বিভ্রান্তি ও অস্থিতিশীল পরিস্থিতি তৈরিতে মূখ্য ভূমিকা পালন করছে। সেই লক্ষ্যে নোবিপ্রবি সেইভ ইউথ ১০ দিনব্যাপী হলুদ সাংবাদিকতা বিরোধী প্রচারণা পরিচালনা করে।

আমরা বিশ্বাস করি কেবল সচেতন নাগরিকেই পারে হলুদ সাংবাদিকতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে।

আরও পড়ুন

  • ক্যাম্পাস এর আরও খবর