• ঢাকা
  • সোমবার, ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৪ জুন, ২০২৩
সর্বশেষ আপডেট : ১৪ জুন, ২০২৩

পাল্টা আক্রমণে সাতটি গ্রাম পুনরুদ্ধারের দাবি ইউক্রেনের

পাল্টা আক্রমণে রাশিয়ার সেনাবাহিনীর দখল থেকে সাতটি গ্রাম পুনরুদ্ধার করার দাবি করেছে ইউক্রেন। সোমবার ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার টেলিগ্রামে এই দাবি করেছেন। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

হান্না মালিয়ার লিখেছেন, সাতটি বসতি মুক্ত করা হয়েছে। সবগুলো বসতি জাপোরিজ্জিয়া ও ডনেস্ক অঞ্চলের।

তিনি আরও লিখেছেন, পুনরুদ্ধার করা বসতিগুলোর আয়তন প্রায় ৯০ বর্গকিলোমিটার।

ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, বাখমুতের দিকে তাদের বাহিনী ২৫০ থেকে ৭০০ মিটার অগ্রসর হয়েছে।

যুদ্ধক্ষেত্রে ইউক্রেন যখন সাফল্য ও অগ্রসর হওয়ার দাবি করছে তখন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধে আহত সেনাদের দেখতে হাসপাতাল পরিদর্শন করেছেন। এ সময় তার সঙ্গে ছিলেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু।

এদিকে, ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নিজ শহরে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ জনে।

রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা হামলা চলার মধ্যেই মঙ্গলবার ভোরে কয়েক দফা ক্ষেপণাস্ত্রের মুখে পড়ে দেশটি। টেলিগ্রামে মঙ্গলবার ডিনিপ্রোপেট্রোভস্ক অঞ্চলের গভর্নর সের্হি লিসাক ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেছেন, ক্রিভি রিহ শহর ব্যাপক হামলার শিকার হয়েছে।

শহরের মেয়র ওলেক্সান্ডার ভিলকুল মঙ্গলবার জানিয়েছেন, সর্বশেষ হামলায় আঘাতপ্রাপ্ত ভবনগুলোর ধ্বংসস্তূপের নিচে বেসামরিক মানুষ চাপা পড়ে থাকতে পারেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

ইউক্রেনের শীর্ষ সামরিক কমান্ডার বলেছেন, তাদের বিমান বাহিনী রাশিয়ার ছোড়া ১৪টি ক্রুজ ক্ষেপণাস্ত্রের মধ্যে ১০টি ধ্বংস করতে সক্ষম হয়েছে। এছাড়া চারটি ইরানি ড্রোনের একটি ভূপাতিত করা হয়েছে।

আরও পড়ুন

  • . এর আরও খবর