• ঢাকা
  • শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২১ নভেম্বর, ২০২৩
সর্বশেষ আপডেট : ২১ নভেম্বর, ২০২৩

নোবিপ্রবি শিক্ষার্থীদের জন্য মাইক্রোসফট এর প্রশিক্ষণ সম্পন্ন

নোবিপ্রবি প্রতিনিধি : নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য মাইক্রোসফট এর “নার্সারিং কমিউনিটি” প্রোগ্রামের আওতায় প্রশিক্ষণ আয়োজনের জন্য স্বাক্ষরিত চুক্তির আলোকে ১৩ জন শিক্ষার্থী ও একজন কর্মকর্তা মাইক্রোসফট সার্টিফাইড সাপোর্ট সিস্টেম ইঞ্জিনিয়ার এর প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন করে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।

২১ নভেম্বর ২০২৩ মঙ্গলবার নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. দিদার-উল-আলমের সাথে প্রশিক্ষণে উত্তীর্ণ সকল শিক্ষার্থীবৃন্দ ও প্রশিক্ষকগণ সৌজন্য সাক্ষাত করেন। উক্ত সাক্ষাতকারে তিনি সফলভাবে প্রশিক্ষণ সম্পন্নকারী শিক্ষার্থী ও ভলান্টিয়ার প্রশিক্ষকগণকে অভিনন্দন জানান।

বিগত ২৬ জুন ২০২৩ তারিখ থেকে অনলাইন প্লাটফর্ম টিমস এপের মাধ্যমে উক্ত প্রশিক্ষণ শুরু হয়েছে। উক্ত কার্যক্রমের সমন্বয় করেন মাইক্রোসফট এর এশিয়া প্যাসিফিক অঞ্চলের সাপোর্ট এস্কেলেশন ইঞ্জিনিয়ার জোই চেন, এছাড়া আমেরিকার সান ফ্রান্সিসকো, ইউকে, রোমানিয়া ও ভারতের বেঙ্গালুরু থেকে উক্ত প্রশিক্ষণের দশ জন প্রশিক্ষক অনলাইনে উক্ত প্রশিক্ষণ কার্যক্রমে যুক্ত ছিলেন।

নোবিপ্রবি সাইবার সেন্টার ও ইন্টারন্যাশনাল কোঅপারেশন এন্ড কোলাবোরেশন অফিসের মাধ্যমে “নার্সারিং কমিউনিটি” প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয়ের শেষ বর্ষের শিক্ষার্থীদের মধ্যে যাদের আইসিটি জ্ঞান তুলনামূলক কম, পাঠ্যবিষয়ে আইসিটি অন্তর্ভুক্ত নয, এমন শিক্ষার্থীদেরকে উদ্দেশ্য করে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়, যাতে উক্ত শিক্ষার্থীগণ গ্র্যাজুয়েশন ও প্রশিক্ষণ শেষে মাইক্রোসফট সার্টিফাইড সাপোর্ট সিস্টেম ইঞ্জিনিয়ার হিসেবে চাকরী পেতে পারেন এবং মাইক্রোসফট এর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠানে সাপোর্ট সিস্টেম ইঞ্জিনিয়ার হিসেবে নিয়োগ লাভ করতে পারেন। এছাড়াও সাফল্যের সাথে প্রশিক্ষণ সম্পন্নকারী শিক্ষার্থীদের দেশে ও দেশের বাইরে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরী লাভের বিষয়ে মাইক্রোসফট আগামী ছয় মাস প্রত্যেক শিক্ষার্থীকে প্রয়োজনীয় সাপোর্টসহ নার্সারিং করবেন।

নোবিপ্রবির পক্ষে নোবিপ্রবি সাইবার সেন্টারের পরিচালক ও সিএসটিই বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুল হাসান রানা, নোবিপ্রবি সাইবার সেন্টারের সহকারী পরিচালক ও আইআইটি বিভাগের সহকারী অধ্যাপক জনাব মো: ইফতেখারুল আলম ইফাত ভলান্টিয়ার প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন এবং নোবিপ্রবি ইন্টারন্যাশনাল কোঅপারেশান ও কোলাবোরেশান অফিসার জনাব আবু জুবায়ের কার্যক্রমের সমন্বয়কের দায়িত্ব পালন করেন। এছাড়াও মূল প্রশিক্ষক হিসেবে ছিলেন ইউকে, ইউএসএ, চীন, রোমানিয়া ও ভারতের সহ সর্বমোট ১১ জন মাইক্রোসফট প্রকৌশলী।

নোবিপ্রবির বিএমএস বিভাগের ০২জন, সমাজবিজ্ঞান বিভাগের ০৩ জন, ইংরেজী বিভাগের ০৩ জন, সমুদ্রবিজ্ঞান বিভাগের ০৩জন, এফটিএনএস বিভাগের এবং পরিবেশ বিজ্ঞান বিভাগের ০২ জন শিক্ষার্থী ও ইন্টারন্যাশনাল কোঅপারেশন এন্ড কোলাবোরেশন অফিসের সহকারী রেজিস্ট্রার উক্ত প্রশিক্ষন গ্রহণ করেছেন ।

উল্লেখ্য গত ১১ এপ্রিল ২০২৩ তারিখে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পক্ষে কোষধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর এবং মাইক্রোসফট এর পার্টনার স্পৃহা বাংলাদেশ ফাউন্ডেশনের সিনিয়র পরিচালক অজয় কুমার বোস উক্ত প্রশিক্ষণ বিষয়ক দ্বিপক্ষীয় চুক্তিতে স্বাক্ষর করা হয়।

আরও পড়ুন

  • . এর আরও খবর