• ঢাকা
  • সোমবার, ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১ জুলাই, ২০২৪
সর্বশেষ আপডেট : ১ জুলাই, ২০২৪

হাতিয়াতে নতুন মাছ ঘাট উদ্বোধন

উপজেলা প্রতিনিধি, হাতিয়া : হাতিয়ায় নতুন একটি মাছ ঘাট উদ্বোধন করা হয়েছে। সোমবার (১ জুলাই) সকালে উপজেলার সূর্যমুখী বাজারের পাশে এ ঘাট উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আশিক আলী অমি।

এ সময় উপস্থিত ছিলেন জেলা পরিষদ সদস্য মুহি উদ্দিন মুহিন, সূখচর ইউপি চেয়ারম্যান আলা উদ্দিন, মৎস্য ব্যবসায়ী ছাইফুল ইসলাম ও সূর্যমূখী মাছ ঘাট পরিচালনা কমিঠির সভাপতি ইমাম উদ্দিন রিমন। এ ছাড়া হাতিয়ার বিভিন্ন ঘাটের মাছ ব্যবসায়ী, জেলে, জনপ্রতিনিধিসহ প্রায় সহস্রাধিক লোক উপস্থিত ছিলেন।

দেশের বিভিন্ন অঞ্চল থেকে অসংখ্য জেলে নৌকা মেঘনা নদীতে এসে মাছ শিকার করে। এসব জেলেরা মাছ বিক্রি ও নিত্য প্রয়োজনীয় মালামাল ক্রয় করার জন্য সূর্যমুখী ঘাট ব্যবহার করে থাকে। কিন্তু এই ঘাটে বড় কোন মাছের আড়ৎ না থাকায় জেলেরা মাছের ন্যায্য মূল্য পায় না। জেলেদের চাহিদা ও ব্যবসায়ীদের আগ্রহের কারণে সম্প্রতি এ ঘাটকে মাছ ঘাট হিসেবে পরিণত করা হয়। মাছের প্রকৃত মূল্য নির্ধারণের জন্য সরাসরি ডাকের ব্যবস্থা করা হয়। মাছ ঘাটের পাশাপাশি নির্মাণ করা হয় আইস ফ্যাক্টরি। প্রায় দুই একর জায়গায় মাটি ভরাট করে পরিকল্পিতভাবে ব্যবসায়ীদের জন্য শতাধিক ঘর নির্মাণ করা হয়। ঘাটটি পরিচালনার জন্য স্থায়ীভাবে শ্রমিক নিয়োগ করা হয়। সার্বিক সব বিষয় তদারকির জন্য একটি কমিটি করে দেওয়া হয়।

উদ্বোধন উপলক্ষ্যে ঘাটের চারপাশে বর্ণিল পতাকা লাগিয়ে সাজানো হয়। উদ্বোধনের পরপরই ঘাটে মাছ বিক্রি শুরু হয়েছে।
হাতিয়াতে এ ঘাট ছাড়াও আরও ১০টি বড় বড় মাছ ঘাট রয়েছে। যাতে প্রতিদিন ১০ হাজার জেলে নৌকা ও ফিসিং ট্রলার মাছ বিক্রি করে থাকে। তবে আনুষ্ঠানিকভাবে কোন ঘাট উদ্বোধন এবারই প্রথম হলো।

আরও পড়ুন

  • . এর আরও খবর