• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৬ জুলাই, ২০২৪
সর্বশেষ আপডেট : ৬ জুলাই, ২০২৪

কারাগারে বসেই ডিগ্রি পরীক্ষা দিচ্ছেন চাটখিলের এক শিক্ষার্থী

উপজেলা প্রতিনিধি, চাটখিল: জেলা কারাগার থেকেই ডিগ্রি পাস সার্টিফিকেট দ্বিতীয় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করছেন চাটখিল উপজেলার ছালেহ আহমদ খান নামের এক শিক্ষার্থী। বুধবার (৩ জুলাই) দুপুরে তিনি জেলা কারাগার কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করেন। সে একটি হত্যা মামলার আসামি হিসেবে কারাগারে রয়েছেন।

জানা যায়, চাটখিল উপজেলার নোয়াখলা ইউনিয়নের নুর মোহাম্মদ খানের সন্তান ছালেহ আহমদ খান নামের কারাবন্দি এই শিক্ষার্থী স্থানীয় চাটখিল পাঁচগাঁও মাহবুব সরকারি কলেজের ডিগ্রি পাস ২য় বর্ষের শিক্ষার্থী। তার পরীক্ষা কেন্দ্র চাটখিল মহিলা ডিগ্রি কলেজ। এই কেন্দ্রের তত্ত্বাবধানেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বুধবার (৩ জুলাই) দুপুরে এই শিক্ষার্থীর ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ৩য় পত্র পরীক্ষা গ্রহণ করা হয়।

আরও জানা যায়, গত ২৬ মে চাটখিল উপজেলার নোয়াখলা ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য ওমর ফারুককে কুপিয়ে আহত করার ঘটনায় আহাদ আহমেদ ওরফে হাম্বা (২০) নামে এক তরুণকে গণপিটুনি দিয়ে হত্যা করে এলাকাবাসী। স্থানীয়রা জানান, ছালেহ আহম্মদ খান সেই ঘটনার সময় ইউপি সদস্যক ওমর ফারুককে বাঁচাতে গিয়ে আহত হয়েছিলেন। পরবর্তীতে তাকে হত্যা মামলায় আসামি করা হয়। তার আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে পরীক্ষায় অংশগ্রহণের এই সুযোগ দেন জেলার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত। যে কারণে কারাগারের অভ্যন্তরে তার পরীক্ষা গ্রহণ করা হয়।

চাটখিল মহিলা কলেজ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, আদালতের নির্দেশনা অনুসারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক এই শিক্ষার্থীর পরীক্ষা গ্রহণ করা হয়েছে। তার বাকি পরীক্ষাগুলোও আমাদের কেন্দ্রের তত্ত্বাবধানে গ্রহণ করা হবে।

জেলা কারাগারের জেলার মনির হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, বিজ্ঞ আদালত ছালেহ আহমদ খানের পরীক্ষা গ্রহণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে গত ২০ জুন আমাদেরকে নির্দেশনা প্রদান করে। আমরা সেই অনুসারে পরীক্ষা গ্রহণের যাবতীয় আয়োজন সম্পন্ন করি।

আরও পড়ুন