• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৮ জুলাই, ২০২৪
সর্বশেষ আপডেট : ৮ জুলাই, ২০২৪

সেনবাগে উৎসবমুখর পরিবেশে রথযাত্রা অনুষ্ঠিত

উপজেলা প্রতিনিধি, সেনবাগ: সেনবাগে সনাতন ধর্মালম্বী হিন্দুদের শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়েছে। রোববার (৭ জুলাই) বিকাল সাড়ে ৪টার সময় উপজেলার কাবিলপুর ইউনিয়নের উত্তর সাহাপুর জগন্নাথ মন্দির থেকে রথযাত্রাটি শুরু হয়ে সেনবাগ পৌর শহরে গিয়ে শেষ হয়।

এর আগে জগন্নাথ মন্দির থেকে নানা আনুষ্ঠানিকতা শেষে রথে জগন্নাথ, বলরাম ও সুভদ্রাদেবের প্রতিমূর্তি স্থাপন করা হয়। এরপর মন্দির কমিটির সভাপতি উত্তম সাহা,সেক্রেটারী শংকর মজুমদারের নেতৃত্বে শতশত ভক্ত নারী-পুরুষ লম্বা দড়ি দিয়ে বাঁধা রথকে বেঁধে টেনে প্রায় তিন কিলোমিটা টেনে সেনবাগ পৌর শহরে নিয়ে যায়। আগামী ১৫ জুলাই বিকাল ৩টায় উল্টো রথের বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে এই উৎসব শেষ হবে। রথ উৎসবে উপলক্ষে ভক্তরা নানা সাজে সাজে ধরণের ধরণের ফেন্টুন বহন করে শ্লোগান দিয়ে ডোল বাদ্যের তালে তালে রথকে টেনে সেনবাগে শহরে নিয়ে যায়।

এছাড়াও সেনবাগের মোহাম্মদপুর কল্যান্দী শ্রীশ্রী দূর্গা মন্দির ও সেনবাগ হাট মা রক্ষাকালী মন্দিরেও রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এই বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

আরও পড়ুন