• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১ জুলাই, ২০২৪
সর্বশেষ আপডেট : ১ জুলাই, ২০২৪

‘আমি বেকার হয়ে যাব; চাকরির অফার আছে?’

টি-টোয়ান্টি বিশ্বকাপ ২০২৪ জয়ের পর দলের কোচ রাহুল দ্রাবিড়ের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন অধিনায়ক রোহিত শর্মা । কোচের হাতে বিশ্বকাপের ট্রফিও তুলে দিয়েছিলেন ব্যাটার বিরাট কোহলি। আর খেলা শেষে সংবাদমাধ্যমের কোচ সম্পর্কে রোহিত বলেন, দলের ক্রিকেটারদের থেকে দ্রাবিড় এই ট্রফি বেশি প্রাপ্য।

রাহুল দ্রাবিড়ের প্রশিক্ষণে গেলো ১২ মাসে তিনটি আইসিসি ফাইনাল খেলেছে ভারত । টেস্ট এবং এক দিনের ক্রিকেটের ফাইনালে জয় আনতে না পারলেও টি-টোয়েন্টি বিশ্বকাপ নিজেদের করেছে ভারত। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এই সাফল্য দ্রাবিড়ের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ ।

খেলোয়াড়জীবনে বিশ্বের অন্যতম সেরা ব্যাটার হয়েও বিশ্বকাপের স্বাদ পাননি দ্রাবিড়। কিন্তু কোচ হিসাবে ক্যারিয়ারের একদম অন্তিম লগ্নে এখন পূরণ করলেন সেই আশা। সে কথা নিশ্চিত মাথায় ছিল ভারতীয় দলের অধিনায়কের। তাই ম্যাচের পর দ্রাবিড়ের প্রশংসায় রোহিত বললেন, ‘এই বিশ্বকাপটা আমাদের সবার থেকে বেশি প্রাপ্য ছিল দ্রাবিড়ের। গত ২০-২৫ বছর ধরে ভারতীয় ক্রিকেটের জন্য কী না করেছেন! আমার মনে হয় কোচের ঝুলিতে শুধু একটা বিশ্বকাপ ছিল না। এখন আমরা সবাই ভীষণ খুশি’।

দলের জয় সম্পর্কে রোহিত আরো বলেন, ‘এই সাফল্য আমাদের দলের দুর্দান্ত বোঝাপড়া এবং নির্দিষ্ট পদ্ধতি অনুসরণের ফল। এই মুহূর্তটা আমাদের সকলের কাছে গর্বের। আবার বলছি, আমি বেশি রোমাঞ্চিত কারণ দ্রাবিড়ের জন্যই আমাদের এই অর্জন। আমাদের ভারতের ক্রিকেটে এই মানুষটার অবদান প্রচুর। অনেক, অনেক কিছু দিয়েছেন।’

দ্রাবিড়ের হাতে কোহলি ট্রফি তুলে দেয়ার পর উচ্ছ্বাসে ফেটে পড়েন ভারতীয় দলের কোচ। এমন উচ্ছ্বাস প্রকাশ করতে কখনও দেখা যায়নি তাকে। বিশ্বকাপ জয়ের স্বাদ যে এই প্রথম পেলেন ভারতীয় ক্রিকেটের ‘দ্য ওয়াল’। বিশ্বজয়ের উচ্ছ্বাসে ম্যাচ শেষে দ্রাবিড় বলেন, ‘এটা একটা দুর্দান্ত মুহূর্ত। আগামিদিনে কী হবে, সেটা নিয়ে এখনই ভাবতে চাই না। আশা করব যে আমি ভারতীয় দলের হেড কোচের দায়িত্ব পিছনে ফেলে এগিয়ে যেতে পারব। আর সেটাই জীবন।’

বিশ্বকাপ জিতিয়েই যে ভারতীয় দলের হেড কোচের দায়িত্ব ছেড়ে দিচ্ছেন, এমন প্রশ্নের জবাবে দ্রাবিড় মজা করে বলেন, ‘আগামী সপ্তাহ থেকে আমার জীবন একই থাকবে। শুধুমাত্র আমি বেকার হয়ে যাব। সেটাই একমাত্র পরিবর্তন হবে। আগামী সপ্তাহে শুধুমাত্র আমি বেকার হয়ে যাব। কোনও চাকরির অফার আছে?

খেলোয়াড়জীবনে অধিনায়ক হিসাবে দ্রাবিড়কে এই ওয়েস্ট ইন্ডিজ থেকেই খালি হাতে ফিরতে হয়েছিল ২০০৭ সালের এক দিনের বিশ্বকাপে। ভারতীয় দলের কোচ হিসাবে নিজের শেষ ম্যাচে সেই ওয়েস্ট ইন্ডিজ থেকেই বিশ্বকাপ নিয়ে দেশে ফিরবেন কোচ দ্রাবিড়।

আরও পড়ুন