• ঢাকা
  • শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৩ ডিসেম্বর, ২০২৩
সর্বশেষ আপডেট : ২৩ ডিসেম্বর, ২০২৩

দ্বৈত নাগরিকত্ব: নোয়াখালী-১ আসনের স্বতন্ত্র প্রার্থী রুহুল আমিনকে ইসিতে তলব

উপজেলা প্রতিনিধি, সোনাইমুড়ী : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের স্বতন্ত্র প্রার্থী খন্দকার রুহুল আমিনকে তলব করেছে নির্বাচন কমিশন (ইসি)। শনিবার (২৩ ডিসেম্বর) দুপুরে নির্বাচন কমিশনের সিনিয়র সহকারী সচিব বিপ্লব দেবনাথ স্বাক্ষরিত এক চিঠিতে তাকে সাক্ষ্য প্রমাণসহ উপস্থিত থাকার নির্দেশ প্রদান করেন।

চিঠিতে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ২৬৮ নোয়াখালী-১ সংসদীয় আসনে স্বতন্ত্র প্রার্থী জনাব খন্দকার আর আমিন একজন যুক্তরাষ্ট্রের নাগরিক মর্মে অভিযোগ করে জনাব মো. শফিকুর রহমান। এ সংক্রান্ত নির্বাচন কমিশনে ১৯ ডিসেম্বর ২০২৩ তারিখে আবেদন করেন। উক্ত আবেদনের প্রেক্ষিতে মাননীয় হাইকোর্ট বিভাগ উক্ত রিট পিটিশনে বর্ণিত স্বতন্ত্র প্রার্থী জনাব খন্দকার আর আমিন এর দ্বৈত নাগরিকত্ব (যুক্তরাষ্ট্র) সংক্রান্ত অভিযোগ তদন্তপূর্বক প্রতিবেদন ২৭ ডিসেম্বর ২০২৩ তারিখের পূর্বে মাননীয় হাইকোর্ট বিভাগে দাখিলের জন্য মাননীয় নির্বাচন কমিশনকে নির্দেশনা প্রদান করেছেন।

চিঠিতে আরও বলা হয়, মাননীয় হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নং-১৬৬৯২/২০২৩ এর প্রদত্ত নির্দেশনা অনুসারে তদন্ত কার্যক্রম সম্পাদন করা হবে। তদন্ত কার্যক্রম সম্পাদনের প্রয়োজনে অভিযোগকারী জনাব মোঃ শফিকুর রহমান এবং অভিযুক্ত জনাব খন্দকার আর আমিন এর সাক্ষ্যগ্রহণ আবশ্যক। আগামী ২৩/১২/২০২৩ খ্রিঃ তারিখে বেলা ১২.০০ ঘটিকায় নির্বাচন কমিশন সচিবালয়ের কক্ষ নং-৫১৪ এ অনুষ্ঠিত তদন্তে আপনাকে সাক্ষ্য প্রমাণসহ উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হলো।

অভিযোগ কারী মো. শফিকুর রহমান বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক তথা বিদেশি নাগরিকত্বের তথ্য গোপন করে নির্বাচনী এলাকা ২৬৮, নোয়াখালী-১, আসন হতে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন খন্দকার আর আমিন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের পাসপোর্ট ব্যবহার করে খন্দকার আর আমিন এ বছরের ২৮ মার্চ সিঙ্গাপুর গমন করেন। মহামান্য হাইকোর্ট বিভাগের আদেশে ইমিগ্রেশন রিপোর্ট খতিয়ে দেখতে নির্বাচন কমিশনকে বলা হয়েছে।

এবিষয়ে স্বতন্ত্র প্রার্থী খন্দকার রুহুল আমিনের মুঠোফোনে একাধিকবার ফোন দিলেও তিনি রিসিভ করেননি। ফলে তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

প্রসঙ্গত, নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনে আওয়ামী লীগের প্রার্থী এইচ এম ইব্রাহিম (নৌকা), স্বতন্ত্র প্রার্থী খন্দকার আর আমিন (ঈগল), গণফ্রন্টের মো. খোরশেদ আলম (মাছ), জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) মো. হারুন-অর-রশিদ (মশাল), ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মো. শাহ আলম (চেয়ার), বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মো. মমিনুল ইসলাম (মোমবাতি), বাংলাদেশ তরিকত ফেডারেশনের একেএম সেলিম ভূঁইয়া (ফুলের মালা) ও বাংলাদেশ কংগ্রেসের আবু নাছের ওবায়েদ ফারুক (ডাব) প্রতীক পেয়েছেন। আসনটিতে মোট ভোট কেন্দ্র রয়েছে ১২৯ টি এবং মোট ভোটার সংখ্যা ৩ লক্ষ ৯০ হাজার ৩৭৫ জন।

আরও পড়ুন

  • সোনাইমুড়ী এর আরও খবর