• ঢাকা
  • শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৩০ জানুয়ারি, ২০২৪
সর্বশেষ আপডেট : ৩০ জানুয়ারি, ২০২৪

হাতিয়ায় ঐতিহ্যবাহী পিঠাপুলির আয়োজন

উপজেলা প্রতিনিধি, হাতিয়া : বাঙ্গালির অতীত ঐতিহ্য কে স্মরণীয় করে রাখতে নোয়াখালীর হাতিয়ায় আয়োজন করা হয়েছে পিঠাপুলির মেলা।

সোমবার (২৯ জানুয়ারি) সকালে সোশ্যাল এওয়ারনেস এন্ড হিউম্যান সার্ভিস এর উদ্যোগে উপজেলার হরণী ইউনিয়নের হাতিয়া জনকল্যাণ শিক্ষা ট্রাস্ট হাই স্কুলের মাঠে দিনব্যাপি গ্রাম বাংলার ঐতিহ্যবাহি এ পিঠাপুলির মেলার আয়োজন করা হয়। এতে বিভিন্ন প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী ও শিশুসহ নানান বয়সী নারীপুরুষ উপস্থিত ছিলেন।

মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখা যায়, গ্রামীণ ঐতিহ্যবাহী চিতই পিঠা, রস পিঠা, ডিম চিতই, দোল পিঠা, ভাপা পিঠা, পাটিসাপটা, পাকান, আন্দশা, কাটা পিঠা, ছিট পিঠা, গোকুল, ইলিশ পিঠা, চুটকি, মুঠি, জামদানি, হাড়ি পিঠা, চাপড়ি, পাতা পিঠা, ঝুড়ি পিঠাসহ নানা স্বাদের পিঠা সাজানো হয়েছে।

এসময় হরণী ইউনিয়নের চেয়ারম্যান মো: আখতার হোসেন, মোহাম্মদ আলী কলেজের অধ্যক্ষ মো: আজমীর হোসেন, হাতিয়া জনকল্যাণ শিক্ষা ট্রাস্ট হাই স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ আলী মানছুর উপস্থিত ছিলেন।

সোশ্যাল এওয়ারনেস এন্ড হিউম্যান সার্ভিস এর সদস্য আমরিন হোসাইন ফারাবী জানান, হাতিয়া জনকল্যাণ শিক্ষা ট্রাস্ট হাই স্কুলের সাবেক ছাত্র ছাত্রীদের এ সংগঠনটি একটি অরাজনৈতিক সংগঠন। সামাজিক সচেতনতা মূলক কাজ, স্কুল কলেজের শিক্ষার্থীদের পড়ালেখায় মননিবেশ করা সহ খেলাধুলায় উদ্বুদ্ধকরণ কাজ করে যাচ্ছে। গ্রাম বাংলার সকল ধরনের ঐতিহ্যবাহী পিঠাগুলোর সাথে পরিচিত হওয়া এবং সবার মাঝে তুলে ধরার লক্ষে আজকের এ মেলার আয়োজন।

হরণী ইউনিয়নের চেয়ারম্যান মো. আখতার হোসেন জানান, এধরণের পিঠাসমূহ আমাদের ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে মিশে আছে। এমন উৎসবের আয়োজন প্রতিবছর করা উচিত।

আরও পড়ুন